×

খেলা

ইংল্যান্ডকে দেয়া হয়েছিল নকল ট্রফি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২০, ০৯:২৫ পিএম

ইংল্যান্ডকে দেয়া হয়েছিল নকল ট্রফি

ইংল্যান্ড ফুটবল ফেডারেশন ইচ্ছা করে বিশ্বকাপ জয়ী খেলোয়াড়দের অগোচরে আসল ট্রফি ড্রেসিংরুম থেকে সরিয়ে খেলোয়াড়দের হাতে নকল ট্রফি ধরিয়ে দিয়েছিল

ফুটবলের জনক ইংল্যান্ড তাদের ইতিহাসে প্রথম ও শেষবারের মতো বিশ্বকাপের শিরোপা জয় করেছিল ১৯৬৬ সালে। এরপর ৫০ বছরেরও বেশি সময় পার হয়ে গেলেও আর বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায়নি তারা। সেবার থ্রি লায়ন্সরা শিরোপা জয়ের পর খুশির বন্যা বয়ে গিয়েছিল পুরো ইংল্যান্ডে। ইংল্যান্ড দল তৎকালীন বিশ্ব শিরোপা নিয়ে পুরো ইংল্যান্ড দাপিয়ে বেড়ায়। তবে ইংল্যান্ড যে শিরোপা নিয়ে আনন্দ উল্লাস করেছে সেই শিরোপাটি ছিল নকল। ইংল্যান্ড ফুটবল ফেডারেশন ইচ্ছা করে খেলোয়াড়দের অগোচরে আসল শিরোপা ড্রেসিংরুম থেকে সরিয়ে দিয়ে খেলোয়াড়দের হাতে নকল শিরোপা ধরিয়ে দেয়। বিশ^কাপ জয়ের পর রাণীর কাছ থেকে আসল শিরোপাই সংগ্রহ করেছিল তারা।

ইংল্যান্ড ফুটবল ফেডারেশন এই কাজটি করেছিল কারণ এই বিশ কাপ শিরোপা নিয়ে তাদের সঙ্গে তেলেসমাতি কাণ্ড ঘটে যায়। ১৯৬৬ বিশ^কাপের আয়োজক ছিল ইংল্যান্ড। ফলে বিশ^কাপের আয়োজক হিসেবে তাদের কাছে ছিল শিরোপা। কিন্তু বিশ^কাপ মাঠে গড়ানোর কয়েকদিন আগে সেই শিরোপা প্রদর্শনী কেন্দ্র থেকে চুরি হয়ে যায়। এ নিয়ে বিশাল ঝামেলায় পড়ে যায় ইংল্যান্ডের ফেডারেশন। তবে শিরোপাটি চুরি যাওয়ার ৭ দিনের মাথায় এক কুকুরের মাধ্যমে তা ফেরত পায়। আর এমন বাজে অভিজ্ঞতা হওয়ার কারণে ইংল্যান্ড ফুটবল ফেডারেশন আর কোনো ঝুঁকি নিতে চায়নি। ফলে তারা আসল ট্রফিটি সরিয়ে ফেলে, যা পরবর্তী সময়ে একটি ব্যাঙ্কের ভোল্টে রেখে দেয়। এরপর সেই ভোল্ট থেকেই পরবর্তী বিশ্বকাপের আয়োজক মেক্সিকোর কাছে তারা ট্রফিটি হস্তান্তর করে।

এতদিন পর্যন্ত শিরোপা সরানোর বিষয়টি ধামা-চাপা দেয়াই ছিল। কিন্তু যিনি ইংল্যান্ডের ড্রেসিংরুম থেকে শিরোপাটি সরিয়েছিলেন সেই ব্যক্তি পিটার ওয়েস্টন ‘১৯৬৬ বিশ^কাপ শিরোপার অজানা কথা’ নাম একটি পডকাস্টে তা প্রকাশ করেছেন। ওই পডকাস্টে তিনি জানান, তাকে ইংল্যান্ড ফুটবলের কর্মকর্তারা এই দায়িত্ব দিয়েছিল। আর সেই দায়িত্ব মোতাবেক তিনি নকল শিরোপা নিয়ে ইংল্যান্ডের ড্রেসিংরুমে যান। যেখানে গিয়ে তিনি দেখেন কয়েকদিন আগে মারা যাওয়া নোবি স্টিলেসের রানের উপর ছিল ট্রফিটি। তিনি নোবিকে বলেই নকল শিরোপা দিয়ে আসল শিরোপাটি নিয়ে আসেন। তবে নোবি এ ঘটনা কোনোদিন কাউকে বলেননি। ফলে বিষয়টি দলের অন্য কোনো খেলোয়াড়রা জানত না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App