সাকিবের জন্য বিগব্যাশের দরজা বন্ধ

আগের সংবাদ

ম্যাচের মধ্যে জামালের সঙ্গে সেলফি, দর্শক গ্রেপ্তার

পরের সংবাদ

জয়ে সন্তুষ্ট জোকোভিচ

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২০ , ৬:৫১ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৭, ২০২০ , ৬:৫১ অপরাহ্ণ

নিটো এটিপি ফাইনালসের গ্রুপপর্বে আর্জেন্টাইন টেনিসার দিয়েগো শোয়ার্জম্যানের বিপক্ষে দুর্দান্ত এক জয় পেয়েছেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। পুরুষ টেনিস র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা জোকোভিচ ম্যাচটি জিতেছেন ৬-৩ ও ৬-২ সেটে। এ জয়ে নিজের প্রতি সন্তুষ্টির কথা জানিয়েছেন নোভাক। দানিল ম্যাদভেদেভ ৬-৩ ও ৬-৪ সেটে জিতেছেন জার্মানির আলেক্সান্ডার জেভরেভের বিপক্ষে। গ্রæপপর্বের আরেক ম্যাচে ফ্রেঞ্চ ওপেনের শিরোপাজয়ী রাফায়েল নাদাল রাশিয়ার আন্দ্রে রুবলেভকে হারিয়েছেন ৬-৩ ও ৬-৪ ব্যবধানে।

নিটো এটিপি ফাইনালসের প্রথম ম্যাচেই উড়ন্ত শুরু করলেন জোকোভিচ। ২০১৫ সালের পর এ শিরোপা না জেতা এই তারকা টানা ২ সেটে জিতে গেম নিজের করে নিয়েছেন। প্রথম সেটে কিছুটা খারাপ খেললেও দ্বিতীয় সেটে তিনি ছিলেন নিজের সেরা ফর্মে। যার স্বীকারোক্তি মিলেছে জোকোভিচের বক্তব্যেও। এ সম্পর্কে তিনি বলেন, ‘প্রথম সেটে মনে হচ্ছিল বলটা বেশি মুভ করছে। তবে দ্বিতীয় সেটে আমি কোনো ধরনের ইতস্ততাবোধ করা ছাড়াই খেলেছি। আমি আমার খেলা নিয়ে সন্তুষ্ট।’

জোকোভিচ যে এই ম্যাচে তার সেরাটা খেলেছেন এটা স্বীকার করেছেন প্রতিপক্ষ শোয়ার্জম্যানও। আর্জেন্টাইন টেনিস তারকা এ নিয়ে বলেন, আপনি যখন জোকোভিচের বিপক্ষে অল্প সুযোগ পাবেন তখন সেটা কাজে লাগাতে পারবেন না। সে কঠিন একজন খেলোয়াড়। আমার জন্য এই ম্যাচটি আমি মনে করি অন্যান্য ম্যাচের তুলনায় কঠিন হয়েছে।

নোভাক জোকোভিচ এখন পর্যন্ত এটিপি টুর্নামেন্টের শিরোপা জিতেছেন পাঁচবার। এর মধ্যে সর্বশেষ জিতেছিলেন ২০১৫ সালে। সেবার তিনি শিরোপা জেতার দৌড়ে হারিয়েছিলেন সুইস টেনিস গ্রেট রজার ফেদেরারকে। এই ঘরানার মুকুট তিনি প্রথম জয় করেন ২০০৮ সালে। ওই টুর্নামেন্টের আগে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ছিলেন ফেদেরার। ফেদেরার ব্যর্থ হলে নিকোলায় ডাভিডেঙ্কোকে হারিয়ে শিরোপার স্বাদ নেন তিনি।

৩৩ বছর বয়সি এই তারকা টেনিসের সবচেয়ে মর্যদাপূর্ণ আসর গ্র্যান্ড ম্ল্যামের শিরোপা জিতেছেন ১৭ বার। এই তালিকায় তার উপরে আছেন শুধু রাফায়েল নাদাল ও রজার ফেদেরার। নাদাল ও ফেদেরার শিরোপা জিতেছেন ২০টি করে। জোকোভিচ ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতেন ২০০৮ সালে। সেবার তিনি অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হারান জো উইলফ্রেডকে। জোকোভিচের প্রিয় আসর যদি বলা হয় তো সেটি এই অস্ট্রেলিয়ান ওপেনই। কেননা, এখানে ক্যারিয়ারের সবচেয়ে বেশি ৮টি শিরোপা জিতেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ উইম্বলডনে জিতেছেন ৫টি শিরোপা। বাকি ৪ শিরোপার মধ্যে ৩টি জিতেছেন ইউএস গ্র্যান্ড ¯স্ল্যাম টুর্নামেন্টে। তার একটি শিরোপা আছে ফ্রেঞ্চ ওপেনে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়