×

জাতীয়

সাইবার স্পেসে নারী ভিকটিমদের পাশে থাকছে পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২০, ১২:৪৬ পিএম

সাইবার স্পেসে নারী ভিকটিমদের পাশে থাকছে পুলিশ

ছবি: মাসুদ পারভেজ আনিস, ভোরের কাগজ।

সাইবার স্পেসে নারী ভিকটিমদের পাশে থাকছে পুলিশ

ছবি: মাসুদ পারভেজ আনিস, ভোরের কাগজ।

একটি পরিসংখ্যানে দেখা গেছে, ৬৮ শতাংশ নারী সাইবার বুলিংয়ের শিকার হচ্ছেন। এরই ধারাবাহিকতায় তাদের প্রতিকারের জন্য আলাদা একটি ইউনিট গঠনের কথা ভাবা হয়। এরই পরিপ্রেক্ষিতেই আজ থেকে আত্মপ্রকাশ করলো পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন। যেহেতু জাতীসংঘের একটি তথ্য বলছে, পৃথিবীব্যাপী তিন চতুর্থাংশ নারী সাইবার হয়রানির শিকার হচ্ছেন। তাই এই ইউনিটের কর্মরত সকল সদস্যই হচ্ছেন নারী। এটি হচ্ছে একটি অল উইমেন ইউনিট। যেখানে ভুক্ত ভোগীরা নির্দ্বিধায় তাদের অসুবিধার কথাগুলো বলবেন।

সাইবার স্পেসে শুধু নারী ভিকটিমদের সহায়তার জন্য পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন নামক একটি সেবা কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। সোমবার বেলা ১১ টার দিকে রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে এ সেবা কার্যক্রম উদ্বোন করা হয়।

সাইবার স্পেসে সংঘটিত নারীর প্রতি হয়রানিমূলক অপরাধসমূহের অভিযোগ গ্রহণ, প্রয়োজনীয় পরামর্শ ও আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে চালু হওয়া এ সেবা কার্যক্রটির ফেসবুক পেজ, ইমেইল নম্বর ও হটলাইন মোবাইল নম্বর ব্যবহার করে অভিযোগ করা যাবে। উল্লিখিত যোগাযোগের মাধ্যমে শুধু নারীরা যারা সাইবার বুলিং, আইডি হ্যাক, স্পর্শকাতর তথ্য-ছবি-ভিডিও প্রকাশ, সাইবার স্পেসে যৌন হয়রানি ইত্যাদি অপরাধের শিকার হচ্ছেন তারা এখানে অভিযোগ জানাতে পারবেন। সম্পূর্ণ নিরাপত্তার সঙ্গে ভিকটিমের তথ্য গোপন রেখে প্রয়োজনীয় সেবা ও আইনি সহায়তা প্রদান করা হবে। পাশাপাশি নিরাপদ সাইবার স্পেস তৈরিকরণে প্রয়োজনীয় তথ্য ও সচেতনামূলক কার্যক্রম পরিচালনা করা হবে।

[caption id="attachment_251718" align="alignnone" width="2560"] ছবি: মাসুদ পারভেজ আনিস, ভোরের কাগজ।[/caption]

সাইবার স্পেসে সংঘটিত নারীর প্রতি হয়রানিমূলক অপরাধসমূহের অভিযোগ গ্রহণ, প্রয়োজনীয় পরামর্শ ও আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে ‘Police Cyber Support for Women’ নামক ফেসবুক পেজে, ইমেইল: [email protected] ও হটলাইন মোবাইল নম্বর: ০১৩২০০০০৮৮৮ ব্যবহার করে প্রয়োজনীয় সেবা নেয়া যাবে।

আইজিপি বলেন, এখন পর্যন্ত বিভিন্ন সময় সাইবার এক্টে ৬ হাজার ৯৯টি মামলা হয়েছে। আমরা সাইবার ওয়ার্ল্ডে অবশ্যই দীপ্ত পদচারণা করবো। তবে এখানে যে ঝুঁকিগুলো রয়েছে তা জানতে হবে। আমরা চাই ইন্টারনেট ব্যবহারকারীরা অনিরাপত্তা বিষয়গুলো জানুক। এর পরেও কোন ঘটনা ঘটলে আমারা ব্যবস্থা নেব। উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা মহানগর পুলিশের কমিশনার মোহা. শফিকুল ইসলামসহ পুলিশের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App