বিএনপি-জামাতের অগ্নিসন্ত্রাস বন্ধ করতে নারী সমাজ সোচ্চার

আগের সংবাদ

শওকত আলীকে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পরের সংবাদ

হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্সের ৪ কোটি টাকার ভ্যাট ফাঁকি

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২০ , ৬:৪২ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৬, ২০২০ , ৬:৪২ অপরাহ্ণ

হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড এর বিরুদ্ধে ৪ দশমিক ২৪ কোটি টাকার ভ্যাট ফাঁকির সন্ধান পেয়েছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় ইন্সুরেন্স প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আজ সোমবার (১৬ নভেম্বর) ভ্যাট আইনে মামলা করা হয়েছে। সংস্থার উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে এ তদন্ত পরিচালনা করা হয়।

জানা যায়, অভিযোগের ভিত্তিতে ভ্যাট গোয়েন্দারা ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত ভ্যাট ফাঁকির বিষয়ে তদন্ত করে। এছাড়া তদন্তকালীন প্রতিষ্ঠানের আইনানুগ বক্তব্যও আমলে নেয়া হয়েছে।

তানভীর আহমেদ জানান,  প্রতিষ্ঠান কর্তৃপক্ষের দেওয়া তথ্য ও দলিলাদির ভিত্তিতে তদন্তসময়ে উৎসে কর্তন বাবদ ১,৮৮,১৪,০৮২ টাকার ভ্যাট ফাঁকি উৎঘাটন করা হয়। এই ফাঁকির উপর ভ্যাট আইন অনুসারে মাস ভিত্তিক ২% হারে ১,০৪,৮৬,০৯৭ টাকা সুদ প্রযোজ্য হবে। এছাড়া, একইসময়ে স্থান ও স্থাপনার উপর ভাড়া বাবদ ৮৪,৫৮,৯১৮ টাকার ভ্যাট ফাঁকি উৎঘাটন করা হয়, যার উপর মাস ভিত্তিক ২% হারে ৩৮,৮৫,১৫৩ টাকা সুদ আদায়যোগ্য।

তিনি জানান, সার্ভিসচার্জসহ অন্যান্য খাতেও ভ্যাট ফাঁকি হয়েছে ৪,৫৪,৩৭৮ টাকা, যার উপর মাস ভিত্তিক ২% হারে ৩,২১,৪৬৯ টাকা সুদ প্রযোজ্য। প্রতিষ্ঠানটির ভ্যাটবাবদ মোট ২,৭৭,২৭,৩৭৮ টাকা এবং সুদবাবদ ১,৪৬,৯২,৭১৯ টাকাসহ সর্বমোট ৪,২৪,২০,০৯৮ টাকা ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটিত হয়েছে।

হোমল্যান্ড ইন্সুরেন্স কর্তৃপক্ষ ইতোমধ্যে ভ্যাট গোয়েদা অধিদপ্তরে উপস্থিত হয়ে লিখিতভাবে নিরীক্ষা প্রতিবেদনটি মেনে নিয়েছে। এর পরিপ্রেক্ষিতে তারা স্বেচ্ছায় ২৪,২০,০৯৮ টাকা জমা দিয়েছেন।

তদন্তে উদঘাটিত ভ্যাটফাঁকি ও সুদসহ সর্বমোট ৪ কোটি টাকা সরকারি কোষাগারে শীঘ্র স্বেচ্ছায় জমা প্রদান করবেন বলে ভ্যাট গোয়েন্দাকে অবহিত করা হয়।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close