×

জাতীয়

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ডসহ পাস হতে পারে ৯ বিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২০, ০৯:৪৩ এএম

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ ও দশম অধিবেশনের প্রথম দিনে ‘ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড’ বিধান রেখে জারি করা অধ্যাদেশ আইনে পরিণত করতে সংসদে ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০’ সহ ৯টি বিল ও বিলের রিপোর্ট উত্থাপিত হয়।

গত ৮ নভেম্বর শুরু হওয়া একাদশ জাতীয় সংসদের এ বিশেষ অধিবেশনের প্রথম দিনে নারী ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ‘ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বিধান রেখে জারি করা অধ্যাদেশ আইনে পরিণত করতে সংসদে ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০’ বিলটি সংসদে উত্থাপন করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন। প্রতিমন্ত্রী বিলটি উত্থাপন করলে তা পরীক্ষা করে ৭ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলটি দুএকদিনের মধ্যে পাস করা হবে বলে জানা গেছে।

এর আগে সংসদের বৈঠকে এ সংক্রান্ত অধ্যাদেশ সংসদে তোলেন আইনমন্ত্রী আনিসুল হক। কোনো অধ্যাদেশ জারির পর সংসদের প্রথম বৈঠকে তা উপস্থাপনের বিধান রয়েছে। গত ১২ অক্টোবর মন্ত্রিসভায় অনুমোদনের পরদিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ-২০০০’ জারি করেন।

দেশজুড়ে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী আন্দোলন এবং ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবির মধ্যে সরকার এই পদক্ষেপ নেয়। সংসদ অধিবেশন না থাকায় তখন আইন সংশোধনের পর তা অধ্যাদেশ আকারে জারি হয়।

এছাড়া এ বিশেষ অধিবেশনের প্রথম দিনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ‘মাদ্রাসা শিক্ষা বোর্ড বিল ২০২০’ সংসদে উত্থাপন করেন। এ সময় তিনি বলেন, ইবতেদায়ি, দাখিল, আলীম শিক্ষা কার্যক্রম, গবেষণা, কর্মসম্পাদন, নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করে দেশ-বিদেশে কর্মসংস্থান ও আয় বাড়িয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে মাদ্রাসা শিক্ষা বোর্ড বিল-২০২০ পাস করা বিশেষ প্রয়োজন। বিলটি অধিক পরীক্ষা-নীরিক্ষার জন্য সংশ্লিষ্ট কমিটিতে পাঠানো হয়। এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ‘মাদক দ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধনী) আইন ২০২০’ সংসদে উত্থাপন করেন। আবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ‘ মৎস্য ও মৎস্যপণ্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ বিল-২০২০’ এবং ‘সামুদ্রিক মৎস্য বিল -২০২০’ এর রিপোর্ট উত্থাপন করেন। আবার বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি র আ ম ওবায়দুল মোকতাদির চৌধুরী ‘আকাশ পথে বিমান পরিবহন মন্ট্রিল কনভেনশন বিল ২০২০’ এর রিপোর্ট সংসদে উত্থাপন করেন। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি তোফায়েল আহমেদ ‘কোম্পানি আইন ২য় সংশোধনী বিল-২০২’০ এর রিপোর্ট সংসদে উত্থাপন করেন। পরে স্পিকার বিলগুলো ৭ দিনের মধ্যে চূড়ান্ত পরীক্ষা করে সংসদে উপস্থাপনের জন্য সংসদীয় কমিটিতে পাঠান।

এরপর ৯ নভেম্বর থেকে অদ্যাবধি প্রায় সবগুলো বিল চূড়ান্ত করতে কমিটির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয় এবং বিলগুলোর রিপোর্ট চূড়ান্ত করা হয়েছে বলে সংশ্লিষ্ট স্থায়ী কমিটি সূত্রে জানা গেছে। এ বিলগুলো চলতি অধিবেশনের শেষার্ধে সংসদে পাস করা হবে বলে আইন শাখা জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App