×

সারাদেশ

কৃষক বাদশার স্বপ্ন বোনেন তাঁর স্ত্রী ও কন্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২০, ১২:২৯ পিএম

কৃষক বাদশার স্বপ্ন বোনেন তাঁর স্ত্রী ও কন্যা

আলু রোপণে ব্যস্ত কৃষক দম্পতি। ছবি: প্রতিনিধি

প্রান্তিক কৃষক বাদশা আলম। চলতি মৌসুমে ১৪ শতক জমিতে আলু চাষ শুরু করেছেন। শনিবার (১৪ নভেম্বর) ওই জমিতে বাদশার সঙ্গে স্বপ্ন বোনেন তাঁর স্ত্রী শ্যামলী খাতুন ও মেয়ে বর্ণা খাতুন। কৃষক বাদশা আলম বগুড়ার ধুনট উপজেলা সদরের পাকুড়িহাটা গ্রামের বাসিন্দা।

সে পৈত্রিক সূত্রে কৃষক পরিবারের সন্তান। মা-বাবার মুখে তিন পুরুষের গোলা ভরা ধান আর পুকুর ভরা মাছের গল্প শোনা বাদশার ভাগ্য নির্ভর করে ক্ষেতের ফসলের ওপর। কৃষি খাতের হার না মানা এক যোদ্ধা বাদশা আলম। তবে কৃষিখাত তার ভাগ্য ফেরাতে পারেনি। দিনে দিনে নিজেদের জমির পরিমাণ কমে আসছে। নিজের সামান্য জমি চাষাবাদ করে খুব একটা সুবিধা করতে পারেনি। এজন্য বর্গা জমিও চাষাবাদ করেন। প্রয়োজনে কৃষি শ্রমিক হিসেবেও কাজ করতে হয়।

চলতি মৌসুমে নিজের ১৪ শতক জমিতে আলু চাষের সিদ্ধান্ত নেয় বাদশা আলম। চাষাবাদের জন্য প্রয়োজন কৃষি শ্রমিক। কিন্তু কৃষি শ্রমিক নেওয়ার মতো তাঁর আর্থিক সামর্থ্য নেই। গেল সপ্তাহে ওই জমিতে হাল চাষ করেন নিজেই। আলু রোপণের জন্য নিজেই জমিতে কোদালে দাগ কাটেন। ওই দাগের মধ্যে নির্ধারিত দূরত্বে সারিবদ্ধভাবে আলু বুনে যাচ্ছেন তার স্ত্রী ও কন্যা। এভাবেই আর্থিক লাভের আশায় তারা যেন ভবিষ্যতের স্বপ্ন বুনছেন।

বাদশার টিনের ঘরের রাণী হয়ে এসেছিলেন শ্যামলী। তিনি এখন দু’সন্তানের জননী। গৃহস্থলী কাজের পাশাপাশি চাষেবাদে স্বামীর অন্যতম সঙ্গী। বড় মেয়ে বর্ণা খাতুন তৃতীয় শ্রেণির শিক্ষার্থী। করোনাকালে দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। তাই লেখাপড়ার চাপ নেই। এজন্য বাবার কাজে সাহায্য করছে সে।

মাথার ঘোমটায় মুখটা আড়াল করে শ্যামলী খাতুন বলেন, সংসারতো তাঁর (বাদশা) একার নয়, সংসার আমারও। সংসারের জন্যই যেহেতু চাষাবাদ করা হয়, এজন্য চাষের কাজে হাত লাগাতে খারাপ লাগে না। বরং নিজের কাজ নিজেরা করি, এজন্য ভালো লাগে। মেয়েটাও আমাদের সঙ্গে কাজ করে।

কৃষক বাদশা আলম বলেন, চাষের জন্য কৃষি শ্রমিকের প্রয়োজন হয়। শ্রমিক নিয়ে কাজ করলে চাষের ব্যয় বাড়ে। নিজেদের আর্থিক সামর্থ্যও কম। এজন্য নিজের কাজ নিজেদেরই করতে হয়। আলুর ভালো ফলন ও দাম পেলে আমাদের স্বপ্ন সত্যি হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App