×

সারাদেশ

অ্যাসাইনমেন্টের নামে শিক্ষার্থীদের কাছে টাকা আদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২০, ০৪:৪৭ পিএম

অ্যাসাইনমেন্টের নামে শিক্ষার্থীদের কাছে টাকা আদায়

ধুনট আদর্শ উচ্চ বিদ্যালয়

বগুড়ার ধুনট আদর্শ উচ্চ বিদ্যালয়ে ডেকে নিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে রশিদ ছাড়াই অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। ‘হোম অ্যাসাইনমেন্ট’ পরীক্ষার নামে পরীক্ষার ফি, বকেয়া বেতন ও সেশন ফি, বিদ্যুৎ বিল, পানির বিল ও বিদ্যালয়ের উন্নয়ন ফিসহ বিভিন্ন খাতে অর্থ আদায় করা হচ্ছে। এ ঘটনায় অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, সরকারিভাবে ৩ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত হোম অ্যাসাইনমেন্টের সময় নির্ধারণ করা হয়েছে। ধুনট আদর্শ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত প্রায় ৮০০ শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয়ের ৮০০ শিক্ষার্থীর নিকট থেকে শ্রেণিভেদে ১ হাজার ৭০০ টাকা থেকে ২ হাজার ৭০০ টাকা করে আদায় করা হচ্ছে।

মহামারি প্রাণঘাতি করোনা ভাইরাসের জন্য বার্ষিক পরীক্ষার পরিবর্তে হোম অ্যাসাইনমেন্টের প্রশ্নপত্রের উত্তর পূরণ করে শিক্ষার ধারাবাহিকতা ধরে রাখতে শিক্ষা অধিদপ্তর থেকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এক্ষেত্রে শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে যাওয়া নিষেধ, তাদের নিজ বাড়িতে সেই অ্যাসাইনমেন্ট পৌঁছে দেয়ার নিয়ম। কিন্তু ওই শিক্ষা প্রতিষ্ঠানে ডেকে নিয়ে হোম অ্যাসাইনমেন্টের নামে শিক্ষার্থী ও অভিভাবকদের নিকট জোর করে টাকা আদায় করছেন প্রতিষ্ঠান প্রধান।

বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী ও অভিভাবক জানান, সরকারি নিয়মের তোয়াক্কা না করে করোনা মহামারির মধ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজের খেয়াল খুশিমতো মানি রিসিভ (রশিদ) ছাড়াই টাকা আদায় করছেন। অভিভাবকরা আরো জানান, করোনার মধ্যে বিদ্যালয় বন্ধ রয়েছে, তাদের আয়ের তেমন কোনো পথ নেই। প্রধান শিক্ষক নিয়মবহির্ভূতভাবে করোনার মধ্যে হোম অ্যাসাইনমেন্টের নামে বিভিন্ন খাতে বে-আইনিভাবে অর্থ আদায় করছেন।

ধুনট আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেজাব উদ্দীন ভো‌রের কাগজ‌কে বলেন, করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের নিকট থেকে টাকা আদায় না করার জন্য সরকারি কোন নির্দেশনা নেই। তাই শিক্ষার্থীদের নিকট থেকে বকেয়া বেতনসহ অন্যখাতে টাকা আদায় করছি। তবে শিক্ষার্থীদের নিকট থেকে হোম অ্যাসাইনমেন্টের জন্য টাকা আদায় করা হচ্ছে না।

ধুনট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিউল আলম ভো‌রের কাগজ‌কে জানান, উপজেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের জানিয়ে দিয়েছেন। করোনার কারণে শিক্ষার্থীদের হোম অ্যাসাইনমেন্টের সময় কোনো ধরনের ফি নেয়া যাবে না। ধুনট আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে টাকা নেয়ার অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App