পর্তুগালকে হারিয়ে সেমিফাইনালে ফ্রান্স

আগের সংবাদ

প্রেসিডিয়ামে আলোচিত এমপি নিক্সন চৌধুরীর নাম

পরের সংবাদ

রামোসের দুই পেনাল্টি মিসের সত্বেও হার এড়ালো স্পেন

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২০ , ৯:১০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১৫, ২০২০ , ৯:১০ পূর্বাহ্ণ

স্পেন হোক আর রিয়াল মাদ্রিদ হোক এই দুই দল যখনই পেনাল্টি শট নেয়ার সুযোগ পায় তখন সেই শট নেয়ার জন্য অধিনায়ক সার্জিও রামোস ছাড়া আর কারো কথা ভাবে না। কারণ বলতে গেলে পেনাল্টি নেয়ার ক্ষেত্রে রাজা তিনি। তবে এই অতি বিশ্বাসই নেশনস লীগে আজ সুইজারল্যান্ডে বিপক্ষে স্পেনকে ডোবাতে বসেছিল। অবশ্য রামোসের উপর ভরসা না রেখে উপায় নেই, কারণ সুইজারল্যান্ড এর বিপক্ষে ম্যাচের আগে তিনি রিয়াল মাদ্রিদ ও স্পেনের হয়ে ২৫টি পেনাল্টি শট নিয়ে সবগুলোই জালে জড়াতে সমর্থ হয়েছিলেন।

তবে আজ রামোসের পায়ে অন্যরকম দৃশ্য দেখলো ফুটবল বিশ্ব। আগের ২৫টি শটের সবগুলোতে গোল করলেও আজ সুইজারল্যান্ডের বিপক্ষে একই ম্যাচে দুইটি পেনাল্টি মিস করেন তিনি। আর তার দুই পেনাল্টি মিসের খেসারত হিসেবে ম্যাচটি প্রায় হেরেই গিয়েছিল স্পেন। তবে তাদের কপাল ভালো ম্যাচের ৮২ মিনিটের সময় জেরার্ড মোরেনো গোল করে স্পেনকে ১-১ গোলের ড্র এনে দিয়েছেন।

ম্যাচের ২৬ মিনিটের সময় ফুয়েলার গোল করে সুইজারল্যান্ডকে এগিয়ে নেন। প্রথমার্ধে এই গোল আর শোধ করতে পারেনি স্পেন। তবে ম্যাচের ৫৮ মিনিটের সময় হ্যান্ডবল থেকে একটি পেনাল্টি শট পেয়ে যায় স্পেন। আর বরাবরের মতো শট নিতে আসেন রামোস। কিন্তু বিধিবাম স্পেনের হয়ে নিজের ১৭৭ তম ম্যাচটি খেলার দিনে পেনাল্টি মিস করে বসেন তিনি।সুইজারল্যান্ড এর গোলরক্ষক ইয়ান সুমার রামোসের শর্ট করার ধরন ধরে ফেলেন। ফলে তিনি তার শট ঠেকিয়ে দিতে সমর্থ হন। এরপর ম্যাচের ৭৯ সময় দ্বিতীয় পেনাল্টি পায় স্পেন।

সুইজারল্যান্ডের রক্ষণভাগের খেলোয়াড় নিকো এলভেদি ডি বক্সের ভেতর ফাউল করলে এ পেনাল্টি পায় স্পেন। এ ফাওলের কারণে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় নিকোকে। তবে গোল করার আরেকটি সুযোগ পেয়েও সেটিও কাজে লাগাতে পারেননি ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বেশি ম্যাচ খেলা রামোস। এবার তার করা পেনেনকা পেনাল্টি শট ঠেকিয়ে দেন সুইস গোলরক্ষক। তবে অবশেষে শেষ মুহূর্তে একটি গোল করে মাঠ ছাড়তে সমর্থ হয় স্পেন। এখন লিগ এ এর গ্রুপ চারে শীর্ষস্থানে রয়েছে জার্মানি। তাদের পয়েন্ট ৯। অপরদিকে স্পেন ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। এখন পরবর্তী ম্যাচে একে অপরের বিপক্ষে মুখোমুখি হবে জার্মানি ও স্পেন। দুই দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ এই ম্যাচটি বলতে গেলে এটি অঘোষিত ফাইনাল এ পরিণত হয়েছে। নেশনস লীগে সেমিফাইনালে খেলতে হলে এই ম্যাচটিতে যে দলই জয় পাবে সেই সেমির টিকিট পাবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়