যুবলীগে মাশরাফি, খবরটি ‘সত্য নয় তবে...

আগের সংবাদ

যুবলীগের আইন সম্পাদক হলেন ব্যারিস্টার সুমন

পরের সংবাদ

আধুনিক কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্সে উদ্বোধন

দুই বছরে ডায়ালাইসিস সুবিধা পেয়ছে ১৭৮০ রোগী

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২০ , ৭:১৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৪, ২০২০ , ৭:১৪ অপরাহ্ণ

নোয়াখালীতে কিডনি রোগে আক্রান্ত রোগীদের ডায়ালাইসিস সেবা প্রদানের লক্ষ্যে ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ও নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি বিভাগের তত্ত্বাবধানে আধুনিক কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্স ও নেফ্রোলজি বিভাগের উদ্বোধন করা হয়েছে।

শনিবার দুপুরে নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একরামুল করিম চৌধুরী এবং সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন এ কমপ্লেক্সের উদ্বোধন করেন।

আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের কিডনি বিভাগের প্রধান, ডায়ালাইসিস কমপ্লেক্সের উদ্যোক্তা, স্বাচিপ নোয়াখালীর সভাপতি ডা. ফজলে এলাহী খাঁনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান, সিভিল সার্জন ডা. মাছুম ইফতেখার, স্বাচিপ নোয়াখালীর সাধারণ সম্পাদক ডা. মাহবুবুর রহমান প্রমুখ।

২০১৮ সালের ১৭ সেপ্টেম্বর নোয়াখালী জেনারেল হাসপাতালে এ কিডনি ইউনিটটি চালু করা হয়। ইউনিটটি চালু হওয়ার পর থেকে ৩১ অক্টোবর ২০২০ সাল পর্যন্ত দুই বছরে এখান থেকে কিডনি রোগে আক্রান্ত ১৭৮০ জন ভর্তি রোগী ডায়ালাইসিস সুবিধা পেয়েছে। এ পর্যন্ত কিডনি রোগীদের ডায়ালাইসিস করা হয়েছে ১৭ হাজার ৫৯৮ বার।

এ কিডনি ডায়ালাইসিস ইউনিটের সঙ্গে ১৬ শয্যা বিশিষ্ট শীততাপ নিয়ন্ত্রিত মডেল কিডনি ওয়ার্ড, হেপাটাইটিস বি ও সি পজিটিভ রোগীদের জন্য ডেডিকেড ডায়ালাইসিস ইউনিট, অত্যাধুনিক প্যাথলজিক্যাল ল্যাব, মিনি ওটি, কিডনি রোগীদের স্পেশাল কেয়ার ইউনিট সংযোজন করে কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্সে রূপান্তর করা হয়েছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়