×

আন্তর্জাতিক

মাছের সঙ্গে চীনে করোনা পাঠাচ্ছে ভারত!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২০, ০২:১৯ পিএম

মাছের সঙ্গে চীনে করোনা পাঠাচ্ছে ভারত!

ভারতীয় মাছের বড় বাজার চীন

মাছের সঙ্গে করোনাভাইরাস ধরা পড়ায় মাছ রপ্তানিকারক ‘বাসু ইন্টারন্যাশনাল’ নামের একটি ভারতীয় প্রতিষ্ঠান থেকে আগামী এক সপ্তাহ কোনো মাছ আমদানি করবে না চীন। শুক্রবার চীনের শুল্ক অফিস থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ, চীনে পাঠানো তাদের হিমায়িত সামুদ্রিক মাছে করোনাভাইরাস পাওয়া গেছে।

শুক্রবার চীনের শুল্ক অফিস জানিয়েছে, ভারতের বাসু ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানের কাছ থেকে আগামী এক সপ্তাহ সবধরনের মাছ আমদানি বন্ধ থাকবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সম্প্রতি ভারতীয় প্রতিষ্ঠানটির পাঠানো হিমায়িত কাটলফিশের (একজাতীয় সামুদ্রিক মাছ) তিনটি নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পাওয়া যায়। এর পরপরই তাদের কাছ থেকে আমদানি নিষিদ্ধের সিদ্ধান্ত নেয় চীনা কর্তৃপক্ষ।

ইন্ডিয়ামার্টের তথ্যমতে, ভারতের অন্যতম বৃহত্তম সামুদ্রিক খাদ্য রপ্তানিকারক প্রতিষ্ঠান বাসু ইন্টারন্যাশনাল। কলকাতাভিত্তিক প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয়েছিল ২০০২ সালে। তারা সাধারণত তাজা ও হিমায়িত দুই ধরনেরই সামুদ্রিক মাছ, কাঁকড়া, ঝিনুক, ইল প্রভৃতি রপ্তানি করে থাকে। চীন ছাড়াও যুক্তরাষ্ট্র, কোরিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়ায় সামুদ্রিক খাবার রপ্তানি করে বাসু ইন্টারন্যাশনাল।

হিমায়িত সামুদ্রিক খাদ্য রপ্তানিতে ভারতীয়দের কাছে অন্যতম বড় বাজার চীন। প্রতিবছর ভারতের ব্যবসায়ীরা কোটি কোটি ডলারের সামুদ্রিক মাছ ও খাবার রপ্তানি করে দেশটিতে। এ ঘটনার মধ্য দিয়ে অর্থনৈতিক প্রভাব তো পড়ছেই, পাশাপাশি দুই দেশের বানিজ্যিক সম্পর্কেও প্রভাব পড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App