×

বিনোদন

কেমন আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২০, ১২:৩০ পিএম

কেমন আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়?

সৌমিত্র

বেশ কয়েকদিন ধরেই হাসপাতালে কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। নতুন করে শারীরিক অবস্থার কোনো অবনতি হয়নি। শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। তবে এখনও তার সংকট কাটেনি বলে জানিয়েছে চিকিৎসকরা।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) প্লাজমার মাত্রা বৃদ্ধির জন্য প্রথমবার তার প্লাজমা থেরাপি করা হয়েছে। এর আগে বুধবার তার শ্বাসনালিতে অস্ত্রোপচার (ট্র্যাকিয়োস্টমি) সফলভাবে সম্পন্ন হয়।

সৌমিত্রের চিকিৎসক সংবাদমাধ্যম আনন্দবাজারকে জানিয়েছেন, সৌমিত্রের শরীরের অন্যান্য মাপকাঠিগুলো ঠিকই রয়েছে। তবে তিনি খুবই দুর্বল। তাঁর চিকিৎসায় কো-মর্বিডিটি সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে চিকিৎসকদের কাছে। আর সে কারণেই খুব সতর্ক ভাবে প্রতিটি পদক্ষেপ নিতে হচ্ছে। ভালোভাবেই ‘প্রথম দফার’ প্লাজমাফেরেসিস (প্লাজমা থেরাপি) করা হয়েছে সৌমিত্রের। বাহ্যিক কোনো রক্তক্ষরণ হয়নি। চিকিৎসক বলেন, ‘যদিও তার রক্তচাপ সামান্য পড়েছিল, যা সহজেই ঠিক করা সম্ভব হয়েছে। বিকেলে (১২ নভেম্বর) আমরা আবারও সিটি স্ক্যান করেছি। তাতে কোনও অস্বাভাবিকতা মেলেনি। তিনি এখন স্থিতিশীল আছেন এবং তার রক্তচাপও এখন ঠিকঠাক আছে। ’

৮৫ বছর বয়সী সৌমিত্রের শরীরে জ্বর ছিল। ওই চিকিৎসক বলেন, ‘প্লাজমা দেওয়ার কারণে সেটা হতে পারে। সেটার কারণে জ্বর হতে পারে। আমরা ভেবেছিলাম, প্লাজমার সময় ভালোমতো রক্তক্ষরণ হতে পারে। তবে তা হয়নি। তিনি জানান, সৌমিত্রের এক দিন ডায়ালিসিস করা হবে। অন্যদিন প্লাজমা থেরাপি করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App