×

মুক্তচিন্তা

অবক্ষয় দিন দিন বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২০, ০৬:৪৫ পিএম

অবক্ষয় দিন দিন বাড়ছে

সমাজ এবং দেশ যখন আধুনিকতার ছোঁয়ায় ভাসছে, ঠিক তখনই অন্য প্রান্তে ডুবে যাচ্ছে মানুষের সভ্যতা, শিষ্টাচার, নৈতিকতা আর সৌজন্যবোধ। হারিয়ে যাচ্ছে মানবতা আর মনুষ্যত্ব। সমাজে এখন সিনিয়র, জুনিয়র একে অপরের প্রতি নেই কোনো সৌহার্দ এবং ভালোবাসা। নেই সম্মান আর স্নেহ। নেই গুরুজনের প্রতি শ্রদ্ধা, ভক্তি আর সৌজন্যবোধ। বলা যায় শিষ্টাচারিতার স্থানটি প্রায় লোপ পেয়ে যাচ্ছে এ দেশ এবং সমাজ থেকে। আর এর জন্য অনেকটাই দায়ী আমাদের বর্তমান কৃষ্টি-কালচার। সেই সঙ্গে আছে পারিবারিক শিক্ষা।

একটা শিশু বেড়ে ওঠার সময় সে সমাজে এবং পরিবারে যা-ই দেখবে তাই গ্রহণ করবে। আমার সন্তান খারাপ হচ্ছে মানে ভাবতে হবে আমারও কিছু সমস্যা রয়েছে। আমি গালি দিলে আমার সন্তান সেটা কেন শিখবে না? আমার বদ অভ্যাস থাকলে সেটা অবশ্যই আমার সন্তান শিখতে পারে। তাই বড়রা ঠিক হলে ছোটরা অনেকটাই পরিবর্তনের দিকে আসবে বলে আমি মনে করি। স্কুল-কলেজে শিক্ষকরা ক্লাসে প্রবেশ করলে দাঁড়িয়ে যাওয়াটা এক প্রকার রীতি। এই নিয়ম-রীতি এ দেশে দীর্ঘ সময় ধরে চালু আছে। কিন্তু সেকাল আর একালে এই রীতির মধ্যেও পার্থক্য সৃষ্টি হয়েছে। সেটা শারীরিকভাবে নয়, মানসিকভাবে। বর্তমানে সম্মান, শ্রদ্ধা এবং ভক্তি করে দাঁড়ানোর মানসিকতা ছাত্রদের ভেতর জাগ্রত নেই। কারণ এ ধরনের শিক্ষা তারা পায় না। আর শিক্ষাটা যে পরিবার থেকে আসবে তাও নয়। সেটা হতে পারে সমাজ থেকে, স্কুল থেকে, বড় ভাই থেকে, বন্ধু থেকে, কর্মস্থল থেকে, কিংবা কোনো সংগঠন থেকে। কিন্তু বাস্তবে সমাজ, পরিবার, স্কুল, কলেজ, বন্ধু-বান্ধব, বড় ভাই কিংবা সংগঠন কোথাও এই শিক্ষা নেই। তাই তো এখন বড়-ছোট কোনো পার্থক্য নেই সমাজে। এখন ছোটরাও বড়দের ওপর আঘাত করতে সামান্যতম চিন্তা করে না। যার ভেতর শিষ্টাচার, সৌজন্যবোধের অভাব থাকবে সে তো বড়দের আঘাত করবেই। আর এই অভাব রাখার দায়টা বড়দেরকেই নিতে হবে।

আজকাল বড়রাই ছোটদের এই শিষ্টাচার, নৈতিকতা এবং ভদ্রতা শেখানোর চেয়ে নোংরা এবং বিকৃত করে তুলছে। তারাই ছোটদের নিয়ে কুকর্ম আর অন্যায় পথে হাঁটছে। সমাজের তথাকথিত বড় ভাইরা ছোট ভাইদের হাতে আজ অস্ত্র, ইয়াবা এসব তুলে দেয়। আর এসব দিকে সমাজ, পরিবার খুব একটা নজর দেয় না। এরপর একদিন নষ্ট ছেলেটা নিজের বাবা-মায়ের ওপর আঘাত করতে দ্বিধাবোধ করে না। এর সবচেয়ে বড় উদাহরণ ঐশী।

একটা বিষয় আমাদের মনে রাখতে হবে, আজ আপনি যা করবেন কাল আপনার ছোটরা সেটা আপনার সঙ্গে করবে। আপনি যদি আপনার বড়কে সম্মান না দেন তাহলে আপনাকে আপনার ছোটজন কীভাবে সম্মান দেবে? আর আপনিও সেই সম্মান কীভাবে আশা করবেন? তাই সচেতন হতে হবে আপনাকে, আমাকে। আর সেই সচেতনতা শুরু করতে হবে এখন থেকে। যার যার অবস্থান থেকে মানবিকতা, নৈতিকতা, নম্রতা, ভদ্রতা, শিষ্টাচারিতা, সৌজন্যতা এবং ভালো ব্যবহার করতে হবে। তবেই অন্যজন আমাকে দেখে শিখবে। আমি অন্যজনের সঙ্গে ভালো ব্যবহার করলে তার বিনিময়ে আমিও ভালো ব্যবহার পাব। তাই আগে নিজে পরিবর্তন এবং সচেতন হই, তারপর অন্যজনকে সচেতন করার কথা ভাবি। আমি যা করি না তা অন্যজনকে করতে বলাটাও এক ধরনের ভণ্ডামি। আমি অন্যায় কাজ করি, আর মানুষকে বড় বড় লেকচার দিয়ে বলব, অন্যায় কাজ করিও না। এমন নৈতিকতার প্রয়োজন নেই।

আমি কেমন সেটা মুখ দিয়ে প্রমাণ না করে কাজে প্রমাণ করাটাই আসল প্রমাণ। তাই আসুন আমরা প্রত্যেকে যার যার স্থান থেকে পরিবর্তন হই, দেখবেন একদিন দেশ হয়ে উঠবে ভালোবাসায় ভরপুর। সবার ভেতর থাকবে শ্রদ্ধা আর ভালোবাসা। আর সেই শ্রদ্ধা হবে খাঁটি। তাই এখন থেকে নিজেদের ভেতর সেই মানসিকতা তৈরি করতে হবে। ছোটদের স্নেহ আর বড়দের সম্মান দিয়ে আগে নিজেরা নিজেদের ঠিক করি। তখন আমার কাছ থেকে বড়-ছোট উভয়জন শিক্ষা পাবে। পরিশেষে বলতে চাই, মুখে নয় কাজেই দেখাতে হবে সচেতনতা আর পরিবর্তনের ভাষা।

শিক্ষার্থী, ওমরগনী এমইএস কলেজ, চট্টগ্রাম। [email protected]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App