×

জাতীয়

ঢাকা-১৮ এবং সিরাজগঞ্জ-১ আসনের ভোটগ্রহণ চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২০, ১০:০৬ এএম

ভোট হচ্ছে ইভিএমে

করোনা সংক্রমনের আশঙ্খার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে কঠোর নিরাপত্তার মধ্যে চলছে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ। আজ বৃহষ্পতিবার (১২ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ ভোট গ্রহণ করা হবে। সব কেন্দ্রে ইভিএমে ভোট নেয়া হচ্ছে। প্রতিটি কেন্দ্রে মোতায়েন রয়েছে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এছাড়া বিজিবির টহল টিম নির্বাচনী এলাকায় টহল দিচ্ছে। বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল থেকে ঢাকা-১৮ আসনের বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ঢাকা-১৮ আসনের উত্তরা, উত্তরখান, দক্ষিণখান, আশকোনাসহ বিভিন্ন এলাকার ভোটকেন্দ্রে পুলিশ ও আনসার বাহিনীর সদস্য মোতায়েন থাকতে দেখা যায়। কয়েকটি ভোটকেন্দ্রে সরেজমিনে দেখা গেছে, কেন্দ্রের সামনে রয়েছে পুলিশের পর্যাপ্ত নিরাপত্তা। ভেতরে মোবাইল ফোন নিয়ে কোনো ভোটারকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। ভোটার হলেই আইনশৃঙ্খলা বাহিনীরা তা পরীক্ষা করেই ভোটারদের কেন্দ্রে ঢুকতে দিচ্ছে। পুলিশের পাশাপাশি কেন্দ্রে রয়েছে আনসার সদস্যরা। সকাল থেকেই ঢাকা-১৮ আসনের বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে ভোটারদের ভোটকেন্দ্রে আসতে দেখা গেছে। ইভিএমে স্বল্প সময়ে ভোট দিতে পেরে অনেকেই খুশী প্রকাশ করেছেন।

ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার জি এম সাহতাবউদ্দিন বলেন, ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি রেয়েছে । পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ নির্বাহী ও বিচারিক হাকিম নিয়োজিত রয়েছে।গতকাল ইভিএমসহ নির্বাচনী সামগ্রী কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়, আজ সকাল থেকে শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলেছ।

উত্তরা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. শহীদুল্লাহ জানিয়েছেন প্রতিটি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই। কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। আশা করছি, ভোটগ্রহণ শেষ পর্যন্ত সবকয়টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোট চলবে।

অন্যদিকে সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচন চলেছ। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী তানভীর শাকিল জয় ও বিএনপির সেলিম রেজা ও বিএনপির প্রার্থী মো. সেলিম রেজা প্রতিদ্বন্ধিতা করছেন। এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪৫ হাজার ৬০৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৬৪১ জন এবং নারী ভোটার ১ লাখ ৭৩ হাজার ৯৬২ জন। ১৬৮টি কেন্দ্রে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়ােগ করেছন। এখানে ইভিএমে ভোট গ্রহণ চলছে।

গত ৯ জুলাই এ আসনের তৎকালীন সংসদ সদস্য সাহারা খাতুনের মৃত্যু হলে ঢাকা-১৮ এবং পরবর্তিতে মোহম্মদ নাসিমের মৃতু্তে সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য ঘোষণা করা হয়। এরপর গত ২৮ সেপ্টেম্বর উপ-নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। রাজধানীর উত্তরা, তুরাগ, উত্তরখান, দক্ষিণখান, বিমানবন্দর ও খিলক্ষেত থানা নিয়ে গঠিত এ আসনের নিবন্ধিত ভোটার মোট পাঁচ লাখ ৭৭ হাজার ১৮৮ জন। এদের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা দুই লাখ ৯৬ হাজার ১৩৫ জন ও নারী ভোটারের সংখ্যা দুই লাখ ৮১ হাজার ৫৩ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App