×

আন্তর্জাতিক

চীনের ওপর আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২০, ০১:৫৩ পিএম

চীনের ওপর আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

প্রতীকী ছবি

জাতীয় নিরাপত্তার কারণ দেখিয়ে গণতন্ত্রপন্থী চার সংসদ সদস্যকে বহিষ্কার করেছে চীন। গত বুধবারের এ ঘটনাকে সুস্পষ্টভাবে লঙ্ঘন বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে হংকংকে নিষেধাজ্ঞার ঘোষণাও দিয়েছে ওয়াশিংটন। কিছুদিন আগেই বেইজিং একটি নতুন বিল পাস করেছে, যার ফলে আদালতের নির্দেশ না নিয়েই সংসদ সদস্যদের বহিষ্কার করার ক্ষমতা পেয়েছে সরকার।

ওই বিলে বলা হয়েছে, কোনও এমপি যদি জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হন, তারা যদি হংকংয়ের স্বাধীনতার কথা বলেন এবং শহরটির ওপর চীনের সার্বভৌমত্ব অস্বীকার করেন অথবা বিদেশি হস্তক্ষেপ কামনা করেন, তবে তাদের বহিষ্কার করা যাবে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও'ব্রিয়েন বলেন, হংকংয়ের গণতন্ত্রপন্থী চার সংসদ সদস্যকে বহিষ্কারের ঘটনায় কোনো সন্দেহ নেই যে সেখানে চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) আন্তর্জাতিক প্রতিশ্রুতি লঙ্ঘন করছে।

তিনি বলেন, হংকংয়ের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে এমন ব্যক্তিদের খুঁজে বের করা হবে এবং তাদের নিষেধাজ্ঞার আওতায় আনা হবে। সোমবার যুক্তরাষ্ট্র হংকংয়ের স্বাধীনতা দমনের অভিযোগে আরও চার কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এদিকে, হংকংয়ে গণতন্ত্রপন্থী চার সংসদ সদস্যকে বহিষ্কারের প্রতিবাদে একযোগে পদত্যাগ করেছেন বিরোধী দলীয় আরও ১৫ সংসদ সদস্য (এমপি)। শহরটির ৭০ সদস্যের পার্লামেন্টে তারাই ছিলেন অবশিষ্ট গণতন্ত্রপন্থী নেতা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App