×

খেলা

মুম্বাইয়ের পঞ্চম শিরোপা জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২০, ১০:১৫ এএম

মুম্বাইয়ের পঞ্চম শিরোপা জয়

পাঁচবারের জন্য আইপিএল ট্রফি জিতে রোহিত শর্মা।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আইপিএলের ১৩তম আসরে মঙ্গলবার শিরোপা নির্ধারণী ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে ৫ উইকেটে হারিয়ে পঞ্চম শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ানস। এই নিয়ে আইপিএলের ১৩ আসরেই পাঁচবার শিরোপা জিতে নিয়েছে রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটি। ২০১৩ সালে প্রথমবার জয়ের পর ২০১৫, ২০১৭, ২০১৯ ও ২০২০ সালে জয় পায় মুম্বাই। আইপিএলে মুম্বাই মানে সফলতার গল্প। ১৩ আসরে সর্বাধিক পাঁচবারের চ্যাম্পিয়ন এবং একবার রানার্সআপ তারা। করোনা ভাইরাসের কারণে এবারের আইপিএল কত কিছুই না বদলে গেছে। ভারতের ঘরোয়া টুর্নামেন্ট আয়োজিত হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। টি-টোয়েন্টির ধুমধাড়াক্কা ক্রিকেটে যেখানে উপচে পড়ে দর্শক, স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে সেই গ্যালারি রাখা হয়েছে ফাঁকা।

ক্রিকেটের যে টুর্নামেন্টে টাকা উড়ে, সেখানেও কমে গেছে প্রাইজমানিও। গতবার যেখানে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে দেয়া হয়েছিল মোট ৩২ কোটি ৫০ লাখ রুপি, এবার দেয়া হবে ১৬ কোটি ২০ লাখ রুপি।

কমে আসার পরও এবারের আইপিএল চ্যাম্পিয়ন দলের পকেটে গিয়েছে ভারতীয় ১০ কোটি রুপি, যা বাংলাদেশি মুদ্রায় ১১ কোটি টাকারও (১১ কোটি ৩৯ লাখ ৫৩ হাজার টাকা) বেশি। আর রানার্সআপ দল পেয়েছে ৬ কোটি ২ লাখ রুপি (বাংলাদেশি টাকায় ৭ কোটি ১২ লাখ ১১ হাজার টাকা)।

কোয়ালিফায়ার রাউন্ডে হারা দুই দল পেয়েছে ৪ কোটি ৩৫ লাখ রুপি। গত মৌসুমে চ্যাম্পিয়ন দল হিসেবে ২০ কোটি রুপি পেয়েছিল মুম্বাই ইন্ডিয়ানস ও রানার্সআপ হিসেবে চেন্নাই সুপার কিংসের অ্যাকাউন্টে গিয়েছিল ১২ কোটি ৫ লাখ রুপি। মানে, এবার আগেরবারের চেয়ে ১০ কোটি রুপি কম পেয়েছে চ্যাম্পিয়ন মুম্বাই।

ফাইনালের মঞ্চে নিয়মিত খেলা মুম্বাইয়ের কাছে এবার ফাইনালের আগ পর্যন্ত জিততে পারেনি দিল্লি। লিগ পর্ব আর প্রথম কোয়ালিফায়ার মিলিয়ে টানা তিন ম্যাচে হেরেছে। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামের ফাঁকা গ্যালারিতে গতকাল বড় চ্যালেঞ্জ নিয়েই খেলতে নেমেছিল দিল্লি। এবার পুরো আসরেই দুর্দান্ত ক্রিকেট খেলেছে মুম্বাই। গ্রুপ পর্বের ১৪ ম্যাচের ৯টিতেই জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল রোহিত শর্মার দল। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালের প্রথম ইনিংসেও দাপট দেখায় আইপিএলের সবচেয়ে সফল দলটি।

টস হেরে প্রথমে বোলিং করতে নেমে শুরুতেই দিল্লিকে চেপে ধরে মুম্বাই। দিল্লিকে ১৫৬ রানে আউট করে রোহিত শর্মা এবং ইশান কিষানের ব্যাটিং ঝলকে ৫ উইকেটে জয় পায় মুম্বাই। ওপেনিংয়ে ৫১ বল খেলে ৬৮ রান করেছেন রোহিত। দিল্লি ম্যাচে দাঁড়াতে পারেনি রোহিতের এই ইনিংসটার কারণেই। কুইন্টন ডি কককে নিয়ে রোহিতের ওপেনিং জুটি ছিল ৪৫ রানের। দক্ষিণ আফ্রিকান তারকা ১২ বলে ২০ করে ফিরলে সূর্যকুমার যাদব, ইশান কিষানদের নিয়ে এগিয়েছেন রোহিত। যাদব (১৯), কিশান (৩৩) সেট হয়ে ফিরেছেন, তবে রোহিত অবিচলই ছিলেন। এর আগে

নির্ধারিত ২০ ওভারে শ্রেয়াসের দিল্লি ক্যাপিটালস ৭ উইকেট হারিয়ে ১৫৬ রান সংগ্রহ করে। আইপিএলের ষষ্ঠ অধিনায়ক হিসেবে ফাইনালে ফিফটির দেখা পেয়েছেন শ্রেয়াস। ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনি (চেন্নাই), ২০১৫ সালে রোহিত শর্মা (মুম্বাই), ২০১৬ সালে ডেভিড ওয়ার্নার (হায়দরাবাদ) ও বিরাট কোহলি (ব্যাঙ্গালুরু) এবং ২০১৭ সালে স্টিভেন স্মিথের (রাইজিং পুনে) পর এ কীর্তি গড়লেন শ্রেয়াস।

তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত। মাত্র ২২ রানে ৩ উইকেট হারানোর পর ৬৯ বলে ৯৬ রানের জুটি গড়েন পান্ত ও আইয়ার। মূলত এ জুটির কল্যাণেই লড়াই করার মতো পুঁজি পায় দিল্লি। শিরোপা জিতে ইতিহাস গড়তে না পারলে এ টুর্নামেন্টে ভালোই খেলেছে দিল্লি। মুম্বাইয়ের ট্রেন্ট বোল্ট ফাইনালে ম্যাচ সেরা হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App