×

জাতীয়

মাদকে সর্বোচ্চ শাস্তির বিধান রেখে বিল আসছে সংসদে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২০, ০৫:০১ পিএম

মাদকে সর্বোচ্চ শাস্তির বিধান রেখে বিল আসছে সংসদে

সংসদ। ফাইল ছবি।

মাদক সমাজকে বিশেষ করে যুব সমাজকে যাতে ধ্বংসের মুখে না ঠেলে দিতে পারে তার জন্য জিরো টলারেন্স নীতি নিতে কঠোরতম বা সর্বোচ্চ শাস্তি নির্ধারন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রন বিল ২০২০ আসছে জাতীয় সংসদে। বিলটিতে মাদক সেবন, বহন, আমদানী, ব্যবস্যাসহ মাদক সংক্রান্ত সব ধরনের শাস্তি দ্বিগুন যাবদজীবন বা সর্বোচ্চ শাস্তির বিধান রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইন ২০২০ সংশোধিত আইন চলতি সংসদ অধিবেশনে পাশের জন্য জরুরী বৈঠক করে বিলটি চূড়ান্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বুধবার (১১ নভেম্বর) কমিটির ১৩তম বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে। একাদশ জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৩তম বৈঠক কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু-র সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ অংশগ্রহণ করেন।

বৈঠকে “মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন (সংশোধন), ২০১৮” বিলের উপর বিস্তারিত আলোচনা ও পরীক্ষা করা হয় এবং সংসদে বিলের রিপোর্ট প্রদানের সুপারিশ করা হয়। এ সময় স্বরাষ্ট্র মন্ত্রী মাদক দ্রব্যের ভয়াবহতার কথা কমিটিতে তুলে ধরে মাদকদ্রব্য ব্যবহার, পাচার, আমদানি, সেবন, কাছে বহন ও রাখাসহ সব ধরনের সম্পৃক্ততার শাস্তি আরো কঠোর, এমনকি যাবদজীবন করার বিষয়ে কমিটিকে অভিহিত করে। বিলটিতো মাদকদ্রব্য বিষয়টা সরকারের জিরো টলারেন্স নীতি গ্রহণ করার প্রতিফলন বিলটিতে আইন হিসেবে সংশোধনী আনার প্রস্তাব করেন স্বরাষ্ট্রমন্ত্রী। সে হিসেবে বিলটিতে সংশোধনী আনার কাজ দ্রুত সম্পন্ন করে তা চলতি সংসদ অধিবেশনে পাশ করার সিদ্ধান্ত নেয় কমিটি। তবে কোন তদন্ত কর্মকর্তা আনীত অপরাধ প্রমানে ব্যর্থ হলে তারও সাজার বিধান রয়েছে বিলটিতে।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, দুই বিভাগের অধীনস্থ সংস্থা প্রধানগণ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের প্রতিনিধিসহ সংশ্লিস্ট অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App