×

খেলা

মুম্বাইয়ের শিরোপা অক্ষুন্ন নাকি দিল্লির ইতিহাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২০, ১০:৩৯ এএম

মুম্বাইয়ের শিরোপা অক্ষুন্ন নাকি দিল্লির ইতিহাস

ফাইনাল শেষে আজ রাতে আইপিএলের এই ট্রফি উঠবে একজনের হাতে।

করোনা ভাইরাসের কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ মাঠে গড়ানো নিয়ে ছিল বড় ধরনের শঙ্কা। যথাসময়ে আইপিএল আয়োজন না করতে পারায় ১৩তম আইপিএল বাতিল হওয়ার উপক্রম হয়েছিল। কিন্তু নানা চ্যালেঞ্জকে মোকাবিলা করে সফলভাবে আয়োজন করার জন্য মাঠে নামে আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। অবশেষে ১৯ সেপ্টেম্বর তা মাঠে গড়ায়। কোনো বাধা ছাড়াই গ্রুপ পর্বের ও প্লে অফের খেলা শেষ হয়ে গেছে। সব শেষে আট দলের লড়াইয়ে অন্য দলগুলোকে টপকে ফাইনালে জায়গা করে নেয় গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালস।

সবশেষে অপেক্ষা ছিল শুধু ফাইনাল ম্যাচের। সেই অপেক্ষার অবসান হতে যাচ্ছে আজ। বাংলাদেশ সময় রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইটি শুরু হবে।

আজকের ফাইনাল ম্যাচটিতে দিল্লি ক্যাপিটালস জয় পেলে আইপিএলে সৃষ্টি হবে ইতিহাস। তারা প্রথমবারের মতো শিরোপা জয়ের স্বাদ পাবে। আইপিএলের শুরুর দিকে দিল্লি ডেয়ারডেভিলস নামে খেললেও তারা নাম পরিবর্তন করে দিল্লি ক্যাপিটালস রাখে। নতুন ও পুরাতনের মিশেলে তৈরি করে একটি ভারসাম্যপূর্ণ দল। আর ২ বছর বাদে ফাইনালে তারা চূড়ান্ত সাফল্যের কাছাকাছি চলে এসেছে। এখন ইতিহাস গড়তে তাদের প্রয়োজন শুধু একটি শিরোপা।

অন্যদিকে মুম্বাই ইন্ডিয়ান্স জয় পেলে পেয়ে যাবে পঞ্চম শিরোপা। মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএলের ডিফেন্ডিং চ্যাম্পিয়নও বটে। তারা গত বছর চেন্নাই সুপার কিংসকে হারিয়ে শিরোপা জেতে নেয়। মুম্বাই আগে আরো ৪ বার শিরোপা জিতলেও টানা ২ মৌসুমে কোনো শিরোপা জিততে পারেনি। ফলে এবার যদি তারা শিরোপা জেতে তাহলে প্রথম বারের মতো ব্যাক টু ব্যাক শিরোপা জয়ের স্বাদ পাবে রোহিত শর্মার দল।

এদিকে এই মৌসুমে দুই দলের মুখোমুখি হওয়ার পরিসংখ্যান ঘাটলে দেখা যাচ্ছে প্লে অফের ম্যাচসহ তারা একে অপরের বিপক্ষে ৩ বার মুখোমুখি হয়েছে। আর এই ৩ বারের দেখায় ৩ বারই জয় পেয়েছে মুম্বাই। ফলে শক্তির বিচার করলে মুম্বাই শিরোপার দৌড়ে এগিয়ে থাকবে। তবে ক্রিকেট হলো আনপ্রেডিকটেবল খেলা। অর্থাৎ আগে থেকে কিছুই বলা যায় না। ফলে মুম্বাই আগের ৩টি ম্যাচেই জয় তুলে নিলেও দিল্লির শিরোপা জয়ের সম্ভাবনা শেষ হয়ে যায়নি।

মুম্বাই ইন্ডিয়ান্স এবারের আইপিএলে বোলিং-ব্যাটিং দুই দিকেই বেশ ভালো করেছে। বিশেষ করে বোলিংয়ে তারা বেশ ভালো। কারণ তাদের রয়েছে জাসপ্রিত বুমরাহ ও ট্রেন্ট বোল্টের মতো বোলার। অন্যদিকে দিল্লির রয়েছে কাগিসো রাবাদা। ফলে আজকের ম্যাচটি বোলারদের জন্য আদর্শ হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App