পরিকল্পিতভাবে পুলিশের এএসপিকে হত্যা, দায় স্বীকার

আগের সংবাদ

এএসপি আনিসুলের হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেপ্তার ১০

পরের সংবাদ

টাকার বিনিময়ে কাজ দেওয়ায় পেরুর প্রেসিডেন্ট ক্ষমতাচ্যুত

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২০ , ১:২৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১০, ২০২০ , ১:২৭ অপরাহ্ণ

পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারাকে ক্ষমতাচ্যুত করতে সখ্যাগরিষ্ঠ সদস্যরা ভোট দিয়েছেন তারই পার্লামেন্টে। তার বিরুদ্ধে অভিযোগ, ঘুষের বিনিময়ে একটি নির্দিষ্ট সংস্থাতে সরকারি কাজ দিয়েছেন তিনি। এ নিয়ে মঙ্গলবার সংসদে রীতিমতো নাজেহাল হতে হয় তাকে।

ভিজকারা বলেছেন, তিনি সংসদ সদস্যদের ভোটের রায় মেনে নেবেন এবং এর বিরুদ্ধে কোনও ধরনের আইনি ব্যবস্থা গ্রহণ করবেন না। শিগগিরই প্রেসিডেন্ট প্রাসাদ ছেড়ে যাবেন বলেও জানিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট ক্ষমতাচ্যুত হওয়ায় কংগ্রেসের স্পিকার ম্যানুয়েল মেরিনো স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বলে প্রত্যাশা করা হচ্ছে। প্রেসিডেন্ট ভিজকারার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী জুলাইয়ে।

প্রেসিডেন্টের দুর্নীতি ঘিরে গত কয়েক মাস ধরে পেরুতে রাজনৈতিক সঙ্কট চলছে। গত দুই মাসে প্রেসিডেন্ট ভিজকারাকে ক্ষমতাচ্যুত করতে পার্লামেন্টে অন্তত দু’বার উদ্যোগ নেয়া হয়।

পেরুর দক্ষিণের মোকুগুয়া অঞ্চলের গভর্নর থাকাকালীন ৫৭ বছর বয়সী ভিজকারা প্রায় ৬ লাখ ৪০ হাজার মার্কিন ডলার ঘুষের বিনিময়ে একটি সংস্থাকে সরকারি কাজ দিয়েছিলেন বলে অভিযোগ উঠে। তবে বারবারই তিনি এই অভিযোগ অস্বীকার করে আসছিলেন।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়