×

সারাদেশ

প্রশাসনের নিষ্ক্রিয়তায় ফুঁসে উঠছে নবাবগঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২০, ১১:২৯ এএম

প্রশাসনের নিষ্ক্রিয়তায় ফুঁসে উঠছে নবাবগঞ্জ

বিলে বাঁধ নির্মাণের প্রতিবাদে টানা ১০ দিন ধরে অনশন কর্মসূচি পালন করছে দিনাজপুরের নবাবগঞ্জ জাতীয় উদ্যান আশুড়ার বিলের স্থানীয় কৃষকরা। ৮ নভেম্বরের ছবি -ভোরের কাগজ

টানা ১০ দিন ধরে অনশন কর্মসূচি পালন করছেন দিনাজপুরের নবাবগঞ্জ জাতীয় উদ্যান আশুড়ার বিলের স্থানীয় কৃষকরা। বিলে বাঁধ নির্মাণের প্রতিবাদে বিল পাড়ের কয়েক হাজার কৃষক পরিবার-পরিজন নিয়ে এ কর্মসূচি পালন করে আসছেন। এদিকে অনশনের ১০ দিন অতিবাহিত হলেও স্থানীয় প্রশাসনের নিষ্ক্রিয়তায় ক্ষোভে ফুঁসে উঠছেন উপজেলাবাসী। রবিবার (৯ নভেম্বর) ১০ দিনেও নারী-পুরুষের মাথায় সাদা কাপড় বেঁধে অনশন করতে দেখা যায়। বিলে পানি শুকিয়ে যাওয়ায় সেখানে তাঁবু টাঙিয়ে অনশনে অংশগ্রহণ করেন তারা। অনশনে ৬-৭ জনকে পুশ স্যালাইন টাঙিয়ে চিকিৎসা নিতে দেখা যায়। এত দিনেও প্রশাসন কিংবা জনপ্রতিনিধিরা তাদের কোনো খোঁজ নেননি বলে অভিযোগ করেন তারা। অনশনে আসা মোসলেম উদ্দিন (৩৫) বলেন, আমরা যে এখানে কত কষ্টে আছি কেউ খোঁজ নিতেও এলেন না। অথচ তারা জনপ্রতিনিধি, আমাদের ভোটেই নির্বাচিত হয়েছেন। পার্শ্ববর্তী পাদুমপুর গ্রামের সত্তরোর্ধ্ব ফয়জার রহমান জানান, দিন দিন তাদের অনশনে লোকসমাগম বৃদ্ধি পাচ্ছে। আমরা জীবন দিয়ে হলেও এই বিলে বাঁধ নির্মাণ করতে দেব না। অনশন কর্মসূচিতে অংশগ্রহণকারী উপজেলার গোলাপগঞ্জ ইউনিয়ন আ.লীগের সহসভাপতি মো. রেজাউল ইসলাম বলেন, প্রশাসন বাঁধ নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে না আসা পর্যন্ত আমাদের এই অনশন চলবে ।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাজমুন নাহার জানান, তাদের দাবি অযৌক্তিক, তারা যে জমির কারণে অনশন করছে সেগুলো সরকারি জমি, এখন পর্যন্ত তারা সে জমির কোনো কাগজপত্রও দেখাতে পারেনি। এদিকে বাঁধ সংস্কার কাজ বন্ধ রাখা ও বিলে অবৈধ অনশনকারীদের প্রতিহত না করে প্রশাসনের নিষ্ক্রিয়তায় ক্ষোভে ফুঁসে উঠছেন বাঁধ সংস্কারের পক্ষে থাকা উপজেলাবাসী। তারা দ্রুত বিলে বাঁধ সংস্কারের দাবি জানান। অনাথ্যায় উপজেলার ব্যবসায়ীরা তাদের ব্যবস্যা প্রতিষ্ঠান বন্ধ রাখার হুঁশিয়ারি দেন।

নবাবগঞ্জ বণিক সমিতির সাধারণ সম্পাদক মো. মাহাবুর রহমান বলেন, আমরা যে কিছুর বিনিময়ে হোক আশুড়ার বিলের সৌর্ন্দয বৃদ্ধিতে বাঁধ সংস্কার চাচ্ছি এবং বিলে অবৈধ দখলদারদের প্রতিহত করার দাবি জানাচ্ছি। তা না হলে উপজেলার সব দোকানপাট বন্ধ রাখার ঘোষণা দেয়া হবে।

প্রসঙ্গত, আশুড়ার বিলের হারানো সৌন্দর্য ফিরিয়ে আনতে ও বিলটিকে দৃষ্টিনন্দন করতে ২০১৯ সালে স্থানীয় প্রশাসনের উদ্যোগে বিলের পশ্চিম অংশে নির্মাণ করা হয় প্রায় ৯০০ ফুট দীর্ঘ কাঠের সেতু। ফলে আশুড়ার বিল ও জাতীয় উদ্যানের দৃশ্যপট পাল্টে যায়। জাতীয় উদ্যানে আসতে শুরু করেন হাজার হাজার দর্শনার্থী। পাশাপাশি বিলে উৎপাদন হয় বিপুল পরিমাণ বিলুপ্ত প্রজাতির মাছ। উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, বিপুল পরিমাণ দর্শনার্থীকে সুবিধা দিতে আশুড়ার বিলের রাস্তা, বসার স্থান, বিদ্যুৎ ব্যবস্থা ও টয়লেট নির্মাণ করা হয়। সৌন্দর্য বৃদ্ধিতে চলমান নানা ধরনের কার্যক্রমের অংশ হিসেবে বিলে পর্যাপ্ত পানি ধরে রাখার জন্য নবাবগঞ্জ উপজেলা প্রশাসন সম্প্রতি বিলটির পূর্ব অংশে নির্মাণ করে বাঁধ (ক্রসড্যাম)। কিন্তু কিছু দিন যেতেই অতিবৃষ্টিতে বাঁধের একাংশ ভেঙে যায়। পরে প্রশাসন বাঁধটি সংস্কার করতে গেলে সেখানকার কৃষকরা বাধা দেন এবং বাঁধ সংস্কারের প্রতিবাদে অনশন কর্মসূচি পালন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App