মাস্ক ব্যবহার নিশ্চিত করতে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধ

আগের সংবাদ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বিএনপির ১১৫ সদস্যের কমিটি

পরের সংবাদ

অ্যাডফিয়াপ অ্যাওয়ার্ড পেল আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২০ , ৫:৩৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৯, ২০২০ , ৫:৩৪ অপরাহ্ণ

আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ফিলিপাইনভিত্তিক সংস্থা দ্য অ্যাসোসিয়েশন অব ডেভেলপমেন্ট ফাইন্যান্সিং ইনস্টিটিউশন ইন এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (অ্যাডফিয়াপ)-এর ‘আউটস্ট্যান্ডিং ডেভলপমেন্ট প্রজেক্ট অ্যাওয়ার্ড’ অর্জন করেছে। প্রযুক্তিগত উদ্ভাবন দিয়ে সাপ্লাই চেইন ফাইন্যান্সে নতুন দিগন্ত উন্মোচনের মাধ্যমে নিজ দেশের আর্থসামাজিক উন্নয়নে বিশেষ অবদান রাখায় এই স্বীকৃতি পেয়েছে আইপিডিসি।

অ্যাডফিয়াপ অ্যাওয়ার্ডস-এর ৫ম ক্যাটাগরি টেকনোলজি ডেভেলপমেন্ট-এর আওতায় ‘সাপ্লাই চেইন ফাইন্যান্স’ প্রকল্পে প্রযুক্তিগত উন্নয়নের স্বীকৃতিস্বরূপ আইপিডিসি এই অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়। ২৯ শে অক্টোবর ২০২০ তারিখে অনুষ্ঠিত হওয়া ৪৩তম অ্যাডফিয়াপ ভার্চুয়াল বার্ষিক সভায় এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। নিজ দেশের উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য ১৯৯৭ সাল থেকে অ্যাডফিয়াপ তার সংগঠনের সদস্য ব্যাংক বা নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি জানিয়ে এই অ্যাওয়ার্ড প্রদান করে আসছে। উল্লেখ্য, এর আগে গত বছর অ্যাডফিয়াপ-এর ‘আউটস্ট্যান্ডিং সিইও অ্যাওয়ার্ড’ এর স্বীকৃতি পান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম।

গত ৫ ডিসেম্বর ২০১৯-এ আইবিএম-এর প্রযুক্তিগত সহযোগিতায় এবং বাংলাদেশ ব্যাংকের বিজনেস ফাইন্যান্স ফর দ্য পুওর ইন বাংলাদেশ (বিএফপি-বি)-এর অধীনে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি)-এর অর্থায়নে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম ‘অর্জন’ চালু করে আইপিডিসি। ‘অর্জন’-এর অধীনে ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল সাপ্লাই চেইন প্ল্যাটফর্ম-এর উন্নয়ন সাধন করে দেশের ক্ষুদ্র, ছোট ও মাঝারি (এমএসএমই) শিল্পগুলোকে সহজে ও স্বল্প খরচে ঋণ সুবিধা দেওয়া জন্য কাজ করে আইপিডিসি। সাপ্লাই চেইন ফাইন্যান্সের উন্নয়নে ‘অর্জন’-এর উদ্ভাবনই আইপিডিসি-কে অ্যাডফিয়াপ-এর এই সম্মাননা এনে দিয়েছে।

প্রযুক্তিগত উদ্ভাবন ‘অর্জন’- দেশের শিল্প বিশেষজ্ঞ, কর্পোরেট প্রতিষ্ঠান ও গ্রাহকদের মাঝে বেশ প্রশংসিত হয়েছে। দেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের সহজে ঋণ প্রদান, বিশেষ সুযোগ-সুবিধা প্রদান, সেরা নিরাপত্তা নিশ্চিতকরণ ও বড় আকারের লেনদেনে সহায়তা করার যে সক্ষমতা ‘অর্জন’-এর রয়েছে তা স্থানীয় এবং আন্তর্জাতিক মিডিয়াতেও ব্যাপক আলোচিত হয়ে ওঠে।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম বলেন, “অ্যাডফিয়াপ-এর এই পুরস্কার শুধুমাত্র আমাদেরকে বিশেষ মর্যাদা প্রদান করে তাই না, একই সাথে সাপ্লাই চেইন ফাইন্যান্স-এর সামগ্রিক উন্নয়নে সাপ্লাই চেইন ফাইন্যান্স ইকো-সিস্টেম তৈরি করার আমাদের যে লক্ষ্য সেটিকেও স্বীকৃতি দেয়। এ ধরণের প্রকল্প বাংলাদেশে এটিই প্রথম। আমরা বিশ্বাস করি, এর ফলে, দেশের ব্যবসায়িক পরিবেশের আরও উন্নয়ন ও বাজার সম্প্রসারণ সম্ভব হবে এবং আগামী পাঁচ বছরে ‘অর্জন’-এর মাধ্যমে ২ লাখেরও বেশি মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে যা বয়ে আনবে অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন। আমরা আগামীতে পুরো ব্যাংকিং ইন্ডাস্ট্রির জন্য এই প্ল্যাটফর্মটি উন্মুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছি।”

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়