বাইডেনকে বিএনপির অভিনন্দন

আগের সংবাদ

অপরিকল্পিত ভবন নির্মাণ আর নয়

পরের সংবাদ

বিজিবির সক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২০ , ৫:০০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৮, ২০২০ , ৮:০১ অপরাহ্ণ

প্রশিক্ষণের মাধ্যমে বিজিবির অপারেশনাল সক্ষমতা বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রয়োজনে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নিতে হবে। বিডিআর বিদ্রোহের ঘটনা অনাকাঙ্ক্ষিত উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এই বাহিনীর উন্নয়নে সার্বিক উদ্যোগ বাস্তবায়ন করছে সরকার। কিছু ঘটনা ঘটেছে যা অনাকাঙ্ক্ষিত। এমনটা আর হোক তা আমরা চাই না। এর ফলে দেশ এবং বাহিনী সবারই ক্ষতি হয়েছে।

রবিবার (৮ নভেম্বর) সকালে ভিডিও কনফারেন্সে বাহিনীটির এয়ার উইংয়ে নতুন দুটি হেলিকপ্টারের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। পিলখানার হত্যাকাণ্ডের মতো ঘটনা যাতে আর না ঘটে, সেদিকে খেয়াল রাখতে বলেন শেখ হাসিনা।

২২৫ বছরের পুরনো সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি। সময়ের সঙ্গে সঙ্গে দেশের সীমান্তে চ্যালেঞ্জিং হয়েছে শান্তিশৃঙ্খলা রক্ষা। আধুনিক সরঞ্জামের সমন্বয়ে দুর্গম অঞ্চলেও এখন সদর্পে নজরদারি করছে এই আধাসামরিক বাহিনীটি।

সীমান্তের অতন্দ্র প্রহরী হিসেবে দেশের সার্বভৌমত্বের ফার্স্ট লাইন প্রহরী হিসেবে সম্প্রতি বিজিবিতে যোগ হয়েছে ১২টি আর্মাড পার্সোনেল ক্যারিয়ার-এপিসি, ১০টি রায়োট কন্ট্রোল ভেহিকল, ১২০টি এটিভিসহ অত্যাধুনিক পেট্রোলিং ভেহিকল।

আধুনিকায়নের ধারাবাহিকতায় এই বাহিনীতে যুক্ত হলো দুটি এমআই সেভেন্টি ওয়ান-ই মডেলের হেলিকপ্টার। এর মাধ্যমে বিজিবি পরিণত হলো ত্রিমাত্রিক বাহিনী হিসেবে। গণভবন থেকে ভিডিও কনফারেন্স পিলখানায় যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়