×

খেলা

সাকিব নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েই বিধি ভঙ্গ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২০, ০৭:১২ পিএম

সাকিব নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েই বিধি ভঙ্গ

গুলশানের একটি সুপারশপে ফিতে কেটে উদ্বোধন করছেন সাকিব/ছবি: সংগৃহীত

এক বছরের নিষেধাজ্ঞা শেষ হয়েছে গত ২৯ অক্টোবর। আর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন শুক্রবার রাত ২টার কিছু পর। স্বাভাবিকভাবেই কোয়ারেন্টাইনে থাকার কথা ছিল সাকিব আল হাসানের। কিন্তু ফেরার ১০ ঘণ্টা পার না হতেই গুলশানে একটি সুপারশপ উদ্বোধন করতে গিয়েছেন এ অলরাউন্ডার! এতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোয়ারেন্টাইন বিষয়ক বিধি ভেঙেছে কিনা, সেই প্রশ্নও উঠছে। এজন্য সমালোচিতও হয়েছেন তিনি। অনেকের এর দায় দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোয়ারেন্টাইন বিষয়ক বিধি ভঙ্গ করলেও দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সাকিবের কোনো দায়িত্ব নিচ্ছে না। বিসিবির ভাষ্য, জৈব সুরক্ষা বলয়ে ঢোকার পরই বিসিবির অধীনে থাকবেন সাকিব।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোয়ারেন্টাইন বিষয়ক বিধিতে স্পষ্ট বলা আছে, বিদেশ থেকে দেশে ফিরে আসা কোন বাংলাদেশির সঙ্গে যদি করোনা নেগেটিভের মেডিক্যাল সার্টিফিকেট না থাকে, তবে তাকে অবশ্যই ১৪ দিন ঢাকার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর যদি তার সঙ্গে নেগেটিভের সার্টিফিকেট থাকে, সেক্ষেত্রে ১৪ দিন নিজ বাড়িতে কিংবা স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই বিধি সবার জন্যই প্রযোজ্য বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য সেবা অধিদপ্তরের এক কর্মকর্তা, ‘কোনো বিদেশফেরত যাত্রী যদি করোনা নেগেটিভের মেডিক্যাল সার্টিফিকেট সঙ্গে নিয়ে আসেন তাহলে তাকে নিজ বাসায় অথবা নিজের তত্ত্বাবধানে ১৪ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে।’ যুক্তরাষ্ট্র থেকে সাকিব করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসলেও তার জন্য হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ছিল। তবে, সেসবের তোয়াক্কা না করে শুক্রবার তিনি যোগ দেন এক সুপারশপের উদ্বোধনে। অনুষ্ঠানে আগত অসংখ্য উৎসুক জনতার অনেকেরই ছিল না মাস্ক। একপর্যায়ে আয়োজকদের অনুরোধে সাকিবকেও মাস্ক খোলা অবস্থায় দেখা যায়।

দেশের ফেরার পর সাকিবের জন্য সব ব্যবস্থায় করে রেখেছিল বিসিবি। কিন্তু এ ক্রিকেটার যে পরদিনই জনবহুল এক অনুষ্ঠানে যোগ দেবেন, তা বিসিবির কল্পনারও বাইরে ছিল। এ ব্যাপারে বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, ‘সাকিবকে অবশ্যই প্রক্রিয়ার ভেতরে থাকতে হতো। এ মুহূর্তে কিছু বলার নেই। জৈব সুরক্ষা বলয়ে ঢোকার পর আমাদের দায়িত্বে সে। এখন সে আমাদের অধীনে নেই। গত বৃহস্পতিবার সাকিব ফিরলেও আজ করোনা পরীক্ষায় বসার কথা। পরীক্ষায় নেগেটিভ হলে সোমবার হবে তার ফিটনেস পরীক্ষা। এরপর ধাপে ধাপে ক্রিকেট মাঠে ফিরবেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App