×

আন্তর্জাতিক

আমরা জিততে যাচ্ছি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২০, ০৩:২২ পিএম

আমরা জিততে যাচ্ছি

বাইডেন

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেছেন, আমরা এখনও বিজয়ের চূড়ান্ত ঘোষণা পাইনি। তবে সংখ্যা বলছে এটি পরিষ্কার, আমরা এই প্রতিযোগিতায় জিতে যাচ্ছি। তিনি বলেছেন, তার দল ৩০০ ইলেকটোরাল কলেজ ভোট পেতে যাচ্ছে। শুক্রবার রাতে ডেলওয়্যারে নিজ শহর উইলমিংটন থেকে দেয়া এক ভাষণে বাইডেন এসব কথা বলেন। তিনি বলেন, আমরা সাত কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়েছি; যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে আর কোনো প্রেসিডেন্ট প্রার্থী পাননি। বাইডেন আরও বলেন, গতকাল থেকে কী ঘটেছে; শুধু তার দিকে তাকান। ২৪ ঘণ্টা ধরে জর্জিয়ায় আমরা পিছিয়ে ছিলাম, এখন আমরা এগিয়ে আর এই রাজ্য জয় পেতে যাচ্ছি।

তিনি বলেন, ২৪ ঘণ্টা আগে আমরা পেনসিলভেনিয়ায় পিছিয়ে ছিলাম আর এখন আমরা রাজ্যটি জয় করতে যাচ্ছি। আমরা এখন এগিয়ে। আমরা আরিজোনায় জয়ী হচ্ছি, নেভাদায় জয়ী হচ্ছি, সেখানে অনেক বেশি ভোটে এগিয়ে গেছি। ‘আমরা ৩০০ ইলেকটোরাল ভোটের পথে আছি। জাতীয় পরিসংখ্যানগুলো দেখুন। এই প্রতিযোগিতায় আমরা পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা পেয়ে জয়ী হচ্ছি আর জাতি আমাদের সঙ্গে আছে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের গণতান্ত্রিক পদ্ধতির ওপর আস্থা রেখে ধৈর্য্য ধরতে ও সামনে এগিয়ে যাওয়ার লক্ষ্যে বিভেদ ভুলে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানান বাইডেন।

প্রসঙ্গত এখনও পাঁচ রাজ্যে ঝুলছে ট্রাম্প ও বাইডেনের ভাগ্য। সার্বিক ফলাফলে বাইডেনের পালেই জয়ের মৃদু হাওয়া। যে পাঁচটি রাজ্যের ভোটের ফল এখনও আসার অপেক্ষায় রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি ইলেকটোরাল ভোট রয়েছে পেনসিলভেনিয়ায়, ২০টি।

এছাড়া জর্জিয়ায় ১৬, নর্থ ক্যারোলাইনায় ১৫, অ্যারিজোনায় ১১ ও নেভাডায় ৬টি ইলেকটোরাল ভোট রয়েছে। এখনও জয়-পরাজয়ের বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলা না গেলেও এরইমধ্যে ২৫৩টি ইলেকটোরাল ভোট পক্ষে আসা বাইডেনেরই জয়ের আভাস মিলছে। শুধু পেনসিলভেনিয়ায় জয় এলেও প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০টির বেশি ইলেকটোরাল ভোট চলে আসবে তার পক্ষে। সেখানে জর্জিয়া, অ্যারিজোনা ও নেভাদায়ও ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন তিনি।সূত্র: বিবিসি

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App