এই সুযোগে ট্রাম্পকে জবাব দিলো সেই স্কুলছাত্রী গ্রেটা

আগের সংবাদ

ট্রাম্প-বাইডেনের ফলাফল উল্টে দিয়েছে জোরগেনসেন!

পরের সংবাদ

নারীরা এগিয়ে এলে কাজ বেশি হবে, দুর্নীতি কমবে

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২০ , ৪:৪৭ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৭, ২০২০ , ৫:৪৩ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীদের আরও এগিয়ে আসা উচিত বলে মনে করি। সমাজের অর্ধেকই তো নারী। নারীরা যদি এগিয়ে আসে তাহলে দুর্নীতি একটু কমবে। কাজ বেশি হবে। প্রতিটি পরিবার উপকৃত হবে। একইসঙ্গে কল্যাণমূলক সমবায় এবং সমবায়ে নারীদের অধিকহারে সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার (৭ নভেম্বর) ৪৯তম জাতীয় সমবায় দিবস-২০২০ উদযাপন এবং জাতীয় সমবায় পুরস্কার-২০১৯ প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানে যুক্ত হন।

তিনি বলেন, ‘দেশব্যাপী বহুমুখী গ্রাম সমবায় গড়ে তুলতে পারলে দারিদ্র্য সম্পূর্ণ নির্মূল হবে। কাজেই সমবায়ে যারা আছেন, প্রত্যেকে আপনারা সেভাবে কাজ করে যাবেন। বাংলাদেশকে যেন আমরা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে পারি। এখানে আপনাদের একটা বড় ভূমিকা রয়েছে।’

প্রধানমন্ত্রী বলেন, সমবায়ের মাধ্যমেই আমরা দেশকে উন্নত করতে পারি–আমরা জাতির পিতার এ নীতিতে বিশ্বাস করি। কাজেই যারা সমবায়ের সঙ্গে জড়িত আপনাদের অনুরোধ করবো একটু আন্তরিকতার সঙ্গে দায়িত্ববোধ নিয়ে কাজ করেন।

তিনি বলেন, আমরা শুধু ক্ষুদ্র ঋণ দেওয়া না, উচ্চ হারে সুদ না নেওয়া, ক্ষুদ্র সঞ্চয়ের ব্যবস্থা করেছি। আমার বাড়ি আমার খামারের সঙ্গে সঙ্গে পল্লী সঞ্চয় ব্যাংক করে দিয়েছি। যেখানে এখন শুধু প্রকল্পের ওপর নির্ভরশীল থাকবে না। ব্যবসায়ীরা ঋণ নিয়ে সুদ দিতে না পেরে কারও ঘরের চালা ধরে টান দিচ্ছে, কারও গরু কেড়ে নিচ্ছে। কাউকে যাতে দেশান্তরিত হতে না হয় সেজন্য আমরা ক্ষুদ্র সঞ্চয়ের ব্যবস্থা নিয়েছি। যার মাধ্যমে আমাদের দেশের মানুষই উপকৃত হবে। সেটা আমরা ব্যবস্থা নিচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের লোকসংখ্যা বেশি, কিন্তু এটাও আমাদের একটা সম্পদ। এই লোকসংখ্যা বৃদ্ধি দেখে আমাদের হতাশ হলে চলবে না। আমরা যদি তাদেরকে শিক্ষায়, দীক্ষায় ট্রেনিংয়ে ভালোভাবে কাজে লাগাতে পারি, তারাই কিন্তু আমাদের সমাজের জন্য সব থেকে বেশি কাজ করতে পারে এবং এটাও আমাদের একটা সম্পদ।

করোনার সময় সবাইকে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। আমাদের লক্ষ্য তার স্বপ্নে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গড়ে তোলা। আমরা মুক্তিযুদ্ধে বিজয় অর্জন করেছি। কাজেই যত বাধা আসুক বাঙালি এগিয়ে যাবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close