×

সারাদেশ

আত্রাইয়ে সড়কে গতিরোধক তৈরি করে বালু উত্তোলন, জনদুর্ভোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২০, ০১:০৯ পিএম

আত্রাইয়ে সড়কে গতিরোধক তৈরি করে বালু উত্তোলন, জনদুর্ভোগ

গতিরোধক তৈরি করে উত্তোলন করা হয় বালু

নওগাঁর আত্রাইয়ে সড়কে গতিরোধক তৈরি করে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। নদী থেকে ড্রেজিং মেশিন দিয়ে পাইপের মাধ্যমে বালু উত্তোলন করে ভরাট করা হচ্ছে বিভিন্ন নিচু জায়গা। আর এজন্য পাকা সড়কের বিভিন্ন জায়গায় তৈরি করা হচ্ছে ইচ্ছেমত গতিরোধক। ফলে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন যানবাহন চালক ও পাথচারী।

জানা যায়, উপজেলার আত্রাই-সিংড়া সড়ক একটি জনগুরুত্বপূর্ণ সড়ক। এ সড়ক দিয়ে দিনে রাতে বিপুল পরিমান যানবাহন চলাচল করে। ট্রাক, ট্রাক্টর, ভটভটি, মটরসাইকেল সিএনজি অটোরিক্সা ও ভ্যানসহ অনেক যানবাহন এ সড়ক দিয়ে প্রতিনিয়ত চলাচল করে থাকে। বিশেষ করে সড়ক পথে নাটোর ও বগুড়া যাতায়াতের জন্য এ সড়কের বিকল্প নেই। তাই বিভিন্ন প্রয়োজনে শত শত লোকজনকে এ সড়ক দিয়ে চলাচল করতে হয়।

এদিকে সড়কের বিভিন্ন স্থানে নিয়মনীতির তোয়াক্কা না করে প্রতিবন্ধকতা সৃষ্টি করে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। বিশেষ করে গুড়নই, জাগদাস, সুদরানাসহ অন্যান্য সড়কেও প্রতিবন্ধকতা সৃষ্টি করে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে জীবনের ঝুঁকি নিয়ে এসব সড়ক দিয়ে যানবাহন চলাচল করছে।

স্থানীয় সূত্রে জানা যায়, অনেক সময় রাতের বেলায় এসব গতিরোধক চোখে না পড়ায় ছোট বড় অনেক দুর্ঘটনাও ঘটছে।

গুড়নই গ্রামের ভ্যান চালক আবুল কালাম আজাদ বলেন, সড়কের ওপর এভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করে বালু উত্তোলনের ফলে আমাদের যানবাহন চলানো খুবই ঝুুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

গুড়নদীর বালু মহাল ইজারাদার নীরেন চন্দ্র বলেন, গুড়নই গ্রামে সড়কের ওপর প্রতিবন্ধকতা তৈরির বিষয়টি আমি জানতাম না। পরে জানার পর তাদেরকে সড়ক থেকে পাইপ সরিয়ে নিতে বলেছি। আজ কালের মধ্যেই তারা পাইপ সরিয়ে নিবে। এদিকে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে বালু উত্তোলনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকার সচেতন মহল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App