×

আন্তর্জাতিক

৩ ভোট বেশি পেয়ে প্রেসিডেন্ট হচ্ছেন বাইডেন?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২০, ০৯:২১ পিএম

৩ ভোট বেশি পেয়ে প্রেসিডেন্ট হচ্ছেন বাইডেন?

বাইডেন

যুক্তরাষ্ট্রের মোট ইলেকটোরাল ভোট ৫৩৮। প্রেসিডেন্ট নির্বাচিত হতে অন্তত ২৭০ ইলেকটোরাল ভোট নিশ্চিত করতে হবে। এখন পযন্ত ডেমোক্র্যাট দলের জো বাইডেন পেয়েছেন ২৩৮ ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩ ভোট। বাকি আছে ৮৭ ভোট। এখন জিততে হলে অর্থাৎ ২৭০ ভোট হতে হলে বাইডেনকে পেতে হবে ৩২ ও ট্রাম্পকে ৫৭ ভোট।

ভোট গণনা বাকি আছে ৭ অঙ্গরাজ্যের। এগুলো হলো- নেভাডা (ভোট ৬), আলাস্কা (ভোট ৩), জর্জিয়া (১৬ ভোট), উত্তর ক্যারোলিনা (১৫ ভোট), পেনসিলভানিয়া (২০ ভোট), মিশিগান (১৬ ভোট) ও উইসকনসিন (১০ ভোট)। অর্থাৎ এখানে মোট ভোট ৮৬।

এই সাত রাজ্যের মধ্যে নেভাডা (৬ ভোট), উইসকনসিন (ভোট ১০) ও মিশিগানে (১৬ ভোট) এগিয়ে রয়েছেন বাইডেন। অন্যদিকে ট্রাম্প এগিয়ে রয়েছেন আলাস্কা (ভোট ৩), জর্জিয়ায় (ভোট ১৬), পেনসিলভানিয়া (ভোট ২০) উত্তর ক্যারোলিনায় (ভোট ১৫)।

অর্থাৎ বাইডেন যে তিন রাজ্যে এগিয়ে, সেখানে ভোট ৩২। আর ট্রাম্প এগোনো যে চার রাজ্যে সেখানে ভোট ৫৪। বাইডেন যদি ওই তিন রাজ্যে জেতে তা হলে মোট ভোট হয় ২৭০। আর যদি ট্রাম্প এগোনো তার চার রাজ্যে জেতে, তাহলে তার মোট ভোট হয় ২৬৭।

সে হিসেবে বাইডেন ট্রাম্পের চেয়ে তিন ভোট বেশি পেয়ে জয়ী হবেন। আর যদি মিশিগানে (১৬ ভোট) বাইডেন হারে, তাহলে ট্রাম্প ১৩ ভোট বেশি পেয়ে জয়ী হবেন। এখন অপেক্ষা ভোট গণনার শেষ অবধি। দেখা যাক, কি হয়। কে হন যুক্তরাষ্ট্রের পরবর্তি প্রেসিডেন্ট।

এদিকে, মার্কিন নির্বাচনে যেটিকে একসময় দুঃস্বপ্ন মনে হতো তা ঘটতে চলেছে। বাইডেন দাবি করেছেন তিনি জয়ের পথে এগিয়ে রয়েছেন এবং ট্রাম্প নিজেকে জয়ী দাবি করে ভোট জালিয়াতি ও চুরির অভিযোগ করেছেন। যা গড়াতে পারে আদালতের কাছে। আদালতের সিদ্ধান্ত যে দলের পক্ষেই যাক না কেন, পরাজিতরা ক্ষুব্ধ হবেন এবং তারা মনে করবেন তাদের হারিয়ে দেওয়া হয়েছে।

অবশ্য চূড়ান্ত ফল এখনও জানা যায়নি। তবে এটি স্পষ্ট যে, ভোটের রাতে আমেরিকা দ্বিধাবিভক্ত জাতি হয়েই রয়েছে এবং তা আরও বাড়ছে। মার্কিন ভোটাররা ট্রাম্পকে তেমনটা সমর্থন দেননি, যা তিনি প্রত্যাশা করছিলেন। তবু লড়াইয়ের সীমা চিহ্নিত হচ্ছে। এই নির্বাচনে যারাই জয়ী হোক না কেন, রাজনৈতিক যুদ্ধ অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App