×

খেলা

পঞ্চান্ন হেডে রামোসের সেঞ্চুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২০, ১০:৩৭ পিএম

পঞ্চান্ন হেডে রামোসের সেঞ্চুরি

রিয়াল মাদ্রিদের হয়ে নিজের শততম গোলটি করেন সার্জিও রামোস

ফুটবলে রক্ষণভাগের একজন খেলোয়াড়ের কাজ হলো প্রতিপক্ষের চেষ্টা রুখে দেয়া যেন তারা গোল করতে না পারে। অনেক সময়ই রক্ষণভাগের খেলোয়াড়রা হিমশিম খান যখন প্রতিপক্ষের খেলোয়াড়রা মুহুর্মুহু আক্রমণ শুরু করে। ফলে রক্ষণভাগ সামলানোর জন্যই তাদের তীক্ষ্নদৃষ্টি রাখতে হয়। তারা গোল করার চিন্তা খুব কমই করেন। তবে রক্ষণভাগের খেলোয়াড়দের চিরচেনা যে রূপ তাকে বুড়ো আঙুল দেখিয়েছেন রিয়াল মাদ্রিদ ও স্পেন অধিনায়ক সার্জিও রামোস। তিনি নিজ দলের রক্ষণভাগ তো সামলানই সঙ্গে দলের হয়ে তিনি গোলও করেন। আর সেই রামোস গোল করতে করতে তার নিজ ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে সেঞ্চুরিই পূর্ণ করে ফেলেছেন। কয়েক দিন আগে তিনি ক্লাব ফুটবলে নিজের সেঞ্চুরি পূর্ণ করেছিলেন।

এবার তিনি শুধু রিয়াল মাদ্রিদের হয়েই ১০০টি গোল করেছেন। অনেকে হয়তো মনে করে থাকতে পারেন রামোস তার ১০০টি গোলের বেশির ভাগ হয়তো করেছেন পেনাল্টি শট থেকে। ব্যাপারটি তা নয়। তিনি রিয়ালের হয়ে যে ১০০টি গোল করেছেন তার মধ্যে ৫৫টিই এসেছে তার হেড থেকে। আজ চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পপর্বে রিয়াল মাদ্রিদ খেলতে নামে ইতালিয়ান শক্তিশালী ক্লাব ইন্টার মিলানের বিপক্ষে। সেই ম্যাচটিতে তিনি ৩৩ মিনিটের সময় কর্নার শট থেকে করা বল হেড করে ইন্টারের জালে পাঠিয়ে দেন। আর এর সঙ্গে সঙ্গেই লস ব্লানকোসদের হয়ে তার গোলের সেঞ্চুরি পূর্ণ হয়ে যায়।

সার্জিও রামোস রিয়ালের হয়ে মোট ৬৫৯ ম্যাচ খেলে নিজের শততম গোলটি করেছেন। ফলে দেখা যাচ্ছে রিয়ালের হয়ে প্রতি ৬টি ম্যাচে ১ বার করে গোলের দেখা পেয়েছেন তিনি। একজন সেন্টার ব্যাক ডিফেন্ডারের কাছে যা স্বপ্নের ব্যাপার। শুধু যে ডিফেন্ডার বা রক্ষণভাগের খেলোয়াড়ের কাছে ব্যাপারটি স্বপ্নের তা নয়। যে কোনো ফুটবলারের জন্যই এ এক অসাধারণ ব্যাপার।

রামোস এ পর্যন্ত ক্লাব ফুটবলে মোট গোল করেছেন ১০৩টি। এর মধ্যে রিয়ালের হয়ে তার গোল হয়েছে ১০০টি। আর বাকি ৩টি গোল এসেছে তার প্রথম ক্লাব সেভিয়া এফসির হয়ে। অপরদিকে স্পেন জাতীয় দলের হয়ে তিনি ১৭৫টি ম্যাচ খেলে ২৩টি গোল করেছেন। এতে দেখা যাচ্ছে যেখানেই তিনি পা রেখেছেন সেখানেই সাফল্য পেয়েছেন তিনি। ফুটবলের ইতিহাসে রামোসের মতো কোনো ডিফেন্ডার এমনটি করতে পারেননি।

রামোস রিয়ালের হয়ে তার ১০০ গোলের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগে করেছেন ১৪টি গোল। এই ১৪টি গোলের ২টি তিনি করেছেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। যার ২টি গোলই তিনি করেছিলেন অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে। তার গোলেই ইউরোপের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে রিয়াল মাদ্রিদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App