×

সারাদেশ

বালু দিয়ে ফসলি জমি ভরাট, প্রশাসন নীরব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২০, ০৩:৪৩ পিএম

বালু দিয়ে ফসলি জমি ভরাট, প্রশাসন নীরব

ড্রেজার দিয়ে বালু উত্তোলন

ফরিদপুরের বোয়ালমারীতে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে ৭/৮ মাস ধরে ফসলি জমি ভরাট করার অভিযোগ উঠেছে স্থানীয় এক ব্যবসায়ীর বিরুদ্ধে। বোয়ালমারী-মাইজকান্দি আঞ্চলিক মহাসড়কের উপজেলার সাতৈর ইউনিয়নের জয়নগর গ্রামের গোল্ডেন কার্বণ ফ্যাক্টরির পাশে গাড়োদোপ মাঠের বিস্তৃত ফসলি জমি ভরাট করছেন ওই কার্বণ ফ্যাক্টরিরর মালিক হিরু মুন্সী।

গত ৭/৮ মাস ধরে প্রশাসনের নাকের ডগায় অবৈধ ড্রেজারের সাহায্যে বালু দিয়ে ফসলি জমি অনিয়মতান্ত্রিকভাবে ভরাট করলেও প্রশাসন তা না দেখার ভান করে কোন ব্যবস্থাই গ্রহণ করেনি। জেলা শহর ফরিদপুরে যাতায়াতের পথের পাশেই এই ভরাটের কাজ চলছে।

এ ব্যাপারে সাতৈর ইউনিয়নের কানখরদি গ্রামের কৃষক কালাম শেখ (৫০) জানান, ৭/৮ মাস ধরে হিরু মুন্সী অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় পার্শ্ববর্তী কৃষি জমি ভাঙনের শিকার হয়েছে। হিরু মুন্সী টাকাওয়ালা লোক হওয়ায় প্রশাসন এর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না।

এ ব্যাপারে অভিযুক্ত হিরু মুন্সী বলেন, লিখিত কোন অনুমতি নাই, মৌখিক অনুমতি নিয়েই বালু উত্তোলন করছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ বলেন, এ ব্যাপারে আমার কিছু জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা নেব।

এদিকে সোমবার (২ অক্টোবর) সরেজমিনে গিয়ে দেখা যায়, হিরু মুন্সী ড্রেজার দিয়ে দীর্ঘদিন ধরে ফসলি জমি বালু দিয়ে ভরাট করার পরও প্রশাসন কোন ব্যবস্থা না নেয়ায় ফরিদপুর-১ আসনের সাবেক সাংসদ খন্দকার নাসিরুল ইসলাম তার মালিকানাধীন পার্শ্ববর্তী নিচু জায়গা ড্রেজারের সাহায্যে বালু উত্তোলন করে ভরাট করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App