×

খেলা

১০ মাস পর শিষ্যদের সঙ্গে জেমি ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২০, ০৮:৫০ পিএম

১০ মাস পর শিষ্যদের সঙ্গে জেমি ডে

শিষ্যদের সঙ্গে অনুশীলনে যোগ দিয়েছেন কোচ জেমি ডে

নেপালের বিপক্ষে ১৩ ও ১৭ নভেম্বর দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। এ লক্ষ্যে অনুশীলন ক্যাম্প শুরু হলেও তাতে ছিলেন না দলের প্রধান কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূঁইয়া। তারা দুজন ঢাকায় পা রেখেছেন গত ২৯ অক্টোবর। এরপর করোনা পরীক্ষায় নেগেটিভ আসায় বাফুফে জামালকে অনুশীলন করতে মাঠে নামার অনুমতি দেয়। তাই গত ৩০ অক্টোবর বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুশীলন করেছেন লাল-সবুজের দলপতি।

অবশেষে আজ কোয়ারেন্টাইন শেষে শিষ্যদের সঙ্গে অনুশীলনে যোগ দিয়েছেন কোচ জেমি ডে। তিনি ক্যাম্পে যোগ দেয়ায় এখন পূর্ণতা পেয়েছে জাতীয় দলের ক্যাম্প। এছাড়া জাতীয় দলের অনুশীলনে আজ প্রথম যোগ দিয়েছেন নতুন ইংলিশ গোলরক্ষক কোচ লেস ক্লিভলি। এদিন প্রায় দেড় ঘণ্টা গোলরক্ষক আশরাফুল রানা, আনিসুর রহমান, পাপ্পু হোসেন ও শহিদুল ইসলামকে অনুশীলন করিয়েছেন তিনি। প্রথম দিনে গোলরক্ষকদের পজিশনিং নিয়েই বেশি কাজ করতে দেখা গেছে তাকে।

গত ২৪ অক্টোবর থেকে শুরু হয়েছে বাংলাদেশ দলের প্রস্তুতি। এত দিন স্থানীয় কোচদের অধীনে প্রস্তুতি নিয়েছেন ফুটবলাররা। সেটি হয়েছে জেমির পাঠানো অনুশীলনসূচি অনুযায়ীই। তবে যাইহোক করোনার কালে বদলে গেছে অনেক কিছুই। স্বাভাবিক জীবনধারাও পরিবর্তন এসেছে। এমকি বদলে গেছেন বাংলাদেশ দলের কোচ নিজেও। শারীরিক দিক থেকে বলতে গেলে জেমি ডে মুটিয়ে গেছেন কিছুটা। মাথার চুল নেমে এসেছে কাঁধ অবধি। তবে অনুশীলনে শিষ্যদের সঙ্গে বেশ ফুরফুরে মেজাজে ছিলেন। এর আগে জেমি ডে জাতীয় দলের সঙ্গে শেষবার মাঠে নেমেছিলেন গত জানুয়ারি মাসে বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য দলকে প্রস্তুতি করতে। এরপর মার্চে করোনার কারণে স্থগিত হয়ে যায় বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে আফগানিস্তান ও কাতারের বিপক্ষে বাংলাদেশের দুটি ম্যাচ। তাই ঢাকা ছেড়ে পরিবারের কাছে চলে যান জেমি। আগস্টে ফের ক্যাম্প শুরু হলেও তা বেশি দিন গড়ায়নি। তাই জাতীয় দলের ইংলিশ কোচও আর ফেরেননি। ৭ মাস পর গত ৩০ অক্টোবর ঢাকায় ফিরেছেন জেমি।

তবে ১০ মাস পর আজ প্রথম অনুশীলনে যোগ দিলেন তিনি। এরপর গুরু-শিষ্যদের একান্ত আলাপন। সবাই ঘরে ফেরায় বঙ্গবন্ধু স্টেডিয়াম যেন একটা সুখি পরিবার। ফিটনেস চ্যালেঞ্জ নিয়ে ক্যাম্প শুরু করা জামালরা এদিন প্রথমবারের মতো বল পায়ে অনুশীলন করে কোচ জেমি ডের অধীনে। শিষ্যদের বাড়তি মেদ ঝরাতে কয়েক রাউন্ড রানিং চলল দল বেঁধে। তাদের সঙ্গে দেখা হওয়ার পর বেশ উচ্ছ্বসিত ছিলেন কোচ। বেশ আনন্দের সঙ্গে জেমি ডে বলেন, আমি অপেক্ষায় ছিলাম কবে মাঠে ফিরতে পারব। অনেক দিন পর মাঠে ফিরতে পেরে খুব ভালো লাগছে। খেলোয়াড়দেরও আনন্দিত দেখলাম।

তিনি আরো বলেন, গত কয়েক দিন খেলোয়াড়রা কঠোর পরিশ্রম করেছে। অনুশীলনে তাদের উন্নতি চোখে পড়েছে। এখন কিছু খেলোয়াড়ের ফিটনেস ভালো অবস্থানে আছে। তবে কয়েকজনের ফিটনেসে একটু ঘাটতি আছে। যাইহোক হাতে আরো কয়েক দিন সময় আছে। পুরো দলকে ভালো একটি অবস্থানে নিয়ে যেতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App