সারাদেশে মাদরাসা শিক্ষা কার্যক্রম এগিয়ে চলছে

আগের সংবাদ

চেয়ারম্যানের হাতে সরকারি কর্মকর্তা লাঞ্ছিত!

পরের সংবাদ

বিশ্বজুড়ে করোনা: বাড়ছে আমেরিকায়, লকডাউনে ফ্রান্স ও জার্মানি

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২০ , ৪:৫৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৩১, ২০২০ , ৫:২৫ অপরাহ্ণ

করোনাভাইরাসের ছোবলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকা। করোনা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর পথে এগুচ্ছিল দেশটি। জমে উঠেছে নির্বাচনি আমেজ। তবে নতুন করে আবারও করোনার আতঙ্ক ছড়িয়ে পড়ছে দেশটিতে।

চিকিৎসক ও বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন, নির্বাচনের আগে করোনা আবার বাড়তে পারে। নির্বাচনের আগে যেন আবার নতুন করে ছোবল মারছে করোনা। পরিসংখ্যান বলছে, দেশটিতে গত ২৩ ও ২৪ অক্টোবর যথাক্রমে ৮৪ হাজার ২৪৪ ও ৭৯ হাজার ৮৫২ জন করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন। দৈনিক সংক্রমণের নিরিখে যা এখনও পর্যন্ত রেকর্ড।

মাস্ক পরা অবস্থায় ট্রাম্প

এদিকে দ্বিতীয়বারের মতো লকডাউন ঘোষণা করেছে ফ্রান্স। বুধবার (২৮ অক্টোবর) রাতে ফরাসী রাষ্ট্রপতি এমানুয়েল মাক্রোঁ এ ঘোষণা দেন। শুক্রবার (৩০ অক্টোবর) থেকে শুরু হওয়া লকডাউন পুরো নভেম্বর মাস জুড়েই কার্যকর থাকবে।

লকডাউন সম্পর্কে মাক্রোঁ বলেছেন, মানুষ এসময়ে কেবল প্রয়োজনীয় কাজ বা চিকিৎসার জন্য বাইরে যেতে পারবে, তাছাড়া নয়। রেস্তোঁরা এবং বারের মতো অপ্রয়োজনীয় সব ধরনের ব্যবসা এই লকডাউন চলাকালীন সময়ে বন্ধ থাকবে। তবে স্কুল এবং কারখানাগুলো উন্মুক্ত থাকবে। এছাড়া মার্চ মাসের প্রাথমিক লকডাউনে যেমন প্রয়োজন ছিল তেমনি লোকদের বাড়ির বাইরে যাওয়ার জন্য একটি ফর্ম পূরণ করে বাইরে যেতে হবে।

মাস্ক পরছেন ইমানুয়েল ম্যাক্রোঁ

এপ্রিলের পর থেকে ফ্রান্সে করোনা ভাইরাসে দৈনিক মৃত্যু সর্বোচ্চ স্তরে রয়েছে। মঙ্গলবার (২৭ অক্টোবর) দেশটির ৩৩ হাজার মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

এ বিষয়ে প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ বলেছেন, দেশে করোনার দ্বিতীয় ওয়েভ আসার যে ঝুঁকি রয়েছে, সেটি যে প্রথমবারের তুলনায় অনেক বেশি বিপদজনক বা শক্ত হবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

মাসক পরে আছেন এঞ্জেলা মার্কেল

এদিকে করোনা সংকট মোকাবিলায় জার্মানিতেও আবারো লকডাউন ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। দেশটিতে সংক্রমণের হার দ্রুত বেড়ে চলায় নতুন করে সীমিত আকারে লকডাউনের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেল মার্কেলের বরাত দিয়ে বুধবার (২৮ অক্টোবর) রাতে এ তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। দেশটিতে আগামী ২ নভেম্বর থেকে শুরু হবে সীমিত আকারের নতুন এই লকডাউন।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়