×

আন্তর্জাতিক

পাকিস্তানে মাদ্রাসায় বিস্ফোরণে শিশুসহ ব্যাপক হতাহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২০, ০৩:৩০ পিএম

পাকিস্তানে মাদ্রাসায় বিস্ফোরণে শিশুসহ ব্যাপক হতাহত

ছবি- ইন্টারনেট

পাকিস্তানে ভয়াবহ এক বিস্ফোরণে অন্তত ৭ জন নিহত ও শতাধিক আহত হয়েছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের শহর পেশওয়ারের এক মাদ্রাসায় এ ঘটনা ঘটে। এ তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক আল-জাজিরা বলছে, আহতদের মধ্যে অনেকেই শিশু। এখন পর্যন্ত কোনও গোষ্ঠী এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি। এলাকায় তুমুল উত্তেজনা দেখা দিয়েছে। বস্তুত, বহুদিন পরে পেশওয়ারে এত বড় বিস্ফোরণ ঘটল।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় স্পিন জামাত মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই মসজিদটি মুসলিম শিশুদের ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য স্কুল হিসেবে ব্যবহার হতো। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক ব্যক্তি আল-জাজিরা প্রতিনিধিকে বলেন, এটা আত্মঘাতী হামলা নয়। সেখানে ব্যাগে করে বিস্ফোরক রাখা ছিল। একইভাবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন পুলিশ সদস্য রয়টার্সকে বলেছেন, অচেনা ব্যক্তির পুঁতে রেখে যাওয়া বিস্ফোরক থেকে এই বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের তীব্রতায় ক্লাসের ছাদ উড়ে গিয়েছে। মাদ্রাসাটি একাংশ ভেঙে গিয়েছে। ডন নিউজ বলছে, এ ঘটনায় ৭ জন নিহতের পাশাপাশি অন্তত ১১০ জন আহত হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খান বিস্ফোরণের ঘটনায় কঠোর নিন্দা জানিয়েছেন। বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন তিনি। আহতদের দ্রুত সুস্থতার জন্য করেছেন প্রার্থনা।

লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র মোহাম্মদ অসীম জানিয়েছেন, নিহতদের চারজন শিক্ষার্থী। তাদের বয়স ২০ থেকে ২৫ বছর। ওয়াকার আজিম নামে জ্যেষ্ঠ এক পুলিশ কর্মকর্তা এএফপি-কে বলেন, ‘কোরআন ক্লাস চলার সময় বিস্ফোরণ হয়েছে। কেউ একজন সেমিনারির ভেতরে ব্যাগ নিয়ে এসেছিল।’ মোহাম্মদ আলি নামে আরেক পুলিশ কর্মকর্তা জানান, আহতদের মধ্যে অন্তত দুই শিক্ষক রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App