ইরফানদের দমন করতে হবে

আগের সংবাদ

কারাগারে হোক কারিগরি শিক্ষা

পরের সংবাদ

ক্রিকেটে জুয়া

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২০ , ৮:৫৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৮, ২০২০ , ৮:৫৪ অপরাহ্ণ

করোনা মহামারির রেশ না কাটতেই শুরু হয়েছে এই বছরের আইপিএল আসর। এর সঙ্গে সঙ্গে আইপিএল নিয়ে চলছে জুয়ার রমরমা কারবার। আন্তর্জাতিক পর্যায়ে ম্যাচ ফিক্সিংয়ের কথা আমরা সবাই জানি। কিন্তু ঘরোয়া পর্যায়েও জুয়া খেলা ছড়িয়ে পড়েছে। আন্তর্জাতিকভাবে জুয়া খেলার জন্য খেলার মাঠে যেতে হয়, আর ঘরোয়া জুয়া খেলার জন্য অনেকে টেলিভিশনের পর্দায় জড়ো হয় অথবা ইন্টারনেট ব্যবহার করে থাকে। গ্রাম থেকে শহর অথবা শহর থেকে গ্রাম সব জায়গায় এই জুয়ার প্রকোপ দেখা যাচ্ছে। সাধারণত কিশোর ও যুবকরাই এতে সবচেয়ে বেশি আসক্ত। এই খেলা নিয়ে বিভিন্নভাবে জুয়ার কারবার চলে। এভাবে অনেকেই রাতারাতি বিপুল টাকার মালিক হয়ে যায়, আবার অনেকেই সর্বস্বান্ত হয়।

আইপিএল ক্রিকেট নিয়ে জুয়া চলতে দেখা যায় গ্রামের চায়ের দোকানে এবং শহরের অলিগলির দোকানগুলোতে। সেখানে মানুষের উপচেপড়া ভিড় থাকে। অনেকে বিনোদনের জন্য খেলা দেখে আবার অনেকে জুয়া নিয়ে ব্যস্ত থাকে। এই জুয়া মূলত ১৫ থেকে ৩০ বছরের যুবকরাই বেশি খেলে থাকে। ২০০-৫০০ থেকে শুরু করে হাজার হাজার টাকার জুয়ার বাজি হয়। বিশেষ করে যদি দুর্বল কোনো দলের সঙ্গে শক্তিশালী কোনো দলের খেলা থাকে তাহলে দুর্বল দলের জন্য তিন থেকে চার গুণ পর্যন্ত টাকার লোভনীয় অফার দেয়া হয়। অনেক তরুণ এই ফাঁদে পড়ে নিঃস্ব হয়ে পড়ে। জুয়া খেলার টাকা সংগ্রহ করতে অনেকেই চুরি, ডাকাতি, ছিনতাই-রাহাজানির মতো অপরাধের সঙ্গে যুক্ত হয়ে পড়ে। পরিবারে অশান্তি দেখা দেয়। সামাজিক অবক্ষয় সর্বনিম্ন স্তরে চলে যায়।

ইতোমধ্যে কিছু পত্রপত্রিকায় এ বিষয়ে লেখালেখি হলেও তার পরিমাণ অতি নগণ্য। কিন্তু সারাদেশে ছড়িয়ে পড়েছে এই ক্রিকেট জুয়া খেলা। বর্তমানে করোনা ভাইরাসের কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় স্কুল-কলেজের ছাত্র, কিশোর ও যুবকরা বেশি পরিমাণে এর সঙ্গে যুক্ত হচ্ছে কিছু টাকা লাভের আশায়। কিন্তু এর পরিণাম অত্যন্ত ভয়াবহ হতে পারে। তাই পুলিশ প্রশাসনকে এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করতে হবে। সামাজিক ও পারিবারিকভাবে সচেতনতা গড়ে তুলতে হবে। বিশেষ করে পরিবারের ভ‚মিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সন্তানরা কোথায় যায়, কী করে তার খোঁজ রাখতে হবে পরিবারকে। অন্যথায় করোনা ভাইরাস মহামারি এবং ধর্ষণ মহামারির মতো আইপিএল জুয়াও মহামারি আকার ধারণ করবে বলে আমার ধারণা। তাই আসুন প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে সচেতনতা গড়ে তুলি। স্বপ্নময় সুন্দর একটি সমাজ গড়ার লক্ষ্যে এগিয়ে চলি।

সদর উপজেলা, লক্ষ্মীপুর।
[email protected]

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়