মারার পর সারারাত মাদকে ডুবে ছিলেন ইরফান

আগের সংবাদ

পড়ার চাপে মাদ্রাসা পালাতে পাইপ দিয়ে নামছিল শিশুটি

পরের সংবাদ

অনুশীলনে উচ্ছ্বসিত তপু বর্মণরা

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২০ , ৯:৫০ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৮, ২০২০ , ৯:৫১ অপরাহ্ণ

নেপালের বিপক্ষে ১৩ ও ১৭ নভেম্বর দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলতে মাঠে নামবে বাংলাদেশ। যেহেতু এবার ঘরের মাঠে খেলা তাই জেমি ডের শিষ্যদের প্রত্যাশা একটু বেশি। নেপালের বিপক্ষে জয়ের বিকল্প ভাবতে নারাজ রানা-জীবনরা। তাই কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে লাল-সবুজের প্রতিনিধি ফিটনেস ফিরে পাওয়ার জন্য অনুশীলন করছেন। তবে শুরু থেকে জাতীয় দলের অনুশীলনে ছিলেন না বসুন্ধরা কিংসের খেলোয়াড়রা। গতকাল(মঙ্গলবার) তারা ক্যাম্পে যোগ দিয়েছেন। আজ সকালে অন্যদের সঙ্গে অনুশীলন করেছেন বসুন্ধরা কিংসের তপু বর্মণ-সুফিলরা। এদিন অনুশীলনে এসে সবাই বেশ ফুরফুরে মেজাজে ছিলেন। তাদের অনুশীলনের নমুনা দেখে বোঝা যাচ্ছে তারা নেপালের বিপক্ষে মাঠে নামার আগে যথেষ্ঠ পরিশ্রম করছেন। এমনকি আজ অনুশীলনে প্রথম দিন যোগ দিতে পেরে বেশ উচ্ছ্বসিত ছিলেন ডিফেন্ডার তপু বর্মণ। অনুশীলন শেষে তিনি বলেন, সাত মাস পর খেলায় ফিরতে যাচ্ছি এটা বেশ আনন্দের।

এছাড়া আজ ইংলিশ কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূঁইয়ার দেশে ফেরার কথা আছে। তবে ঢাকায় ফিরেই অনুশীলনে যোগ দিতে পারবেন না তারা। করোনার কারণে কোয়ারেন্টাইনে থাকতে হবে তাদের। অনুশীলনে আজ লাল-সবুজের জার্সিতে খেলোয়াড়দের উপস্থিতিতে গমগম করছিল কমলাপুর স্টেডিয়ামের মাঠ। জাতীয় দলের অনুশীলনে সকালেই যোগ দেন বসুন্ধরা কিংসের খেলোয়াড়রা। নেপালের বিপক্ষে আগামী মাসের দুই আন্তর্জাতিক প্রীতি ম্যাচকে সামনে রেখেই এই অনুশীলন। বসুন্ধরার খেলোয়াড়রা আসায় এদিন সবচেয়ে বেশিসংখ্যক খেলোয়াড় ছিলেন অনুশীলনে। তবে বসুন্ধরায় ফিনল্যান্ড প্রবাসী ডিফেন্ডার তারিক রায়হান কাজী মাঠে নামেননি। বিদেশ থেকে আসার জন্য আপাতত কোয়ারেন্টাইনে আছেন তিনি। এদিন সকালে খেলোয়াড়দের বিপটেস্ট নেয়া হয়। করোনার কারণে দীর্ঘ বিরতি শেষে ফুটবলারদের ফিটনেসে ঘাটতি রয়েছে যথেষ্ট। বিপটেস্টে তাদের দৌড় সেটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। বসুন্ধরার খেলোয়াড়রা আরও আগে অনুশীলন শুরু করেছিল ক্লাবের তত্ত্ববধানে। তাই আগে থেকে ক্লাবে অনুশীলন করায় তাদের ফিটনেসের অবস্থা খারাপ নয়। পাশাপাশি অনুশীলনে প্রথম দিন যোগ দিতে পেরে বেশ আনন্দিত তপু বর্মণ। তিনি বলেন, সবচেয়ে বড় কথা হলো সাত মাস পর খেলার মধ্যে ফিরতে যাচ্ছি। করোনার কারণে ঘরোয়া ও আন্তর্জাতিক খেলা বাতিল ছিল। তাই অনেক দিন পর ফিরছি। খুব ভালো লাগছে। সবাইকে সিরিয়াসও মনে হয়েছে। আর ফিটনেস লেভেল দেখে যদি চিন্তা করি, তাহলে বলব আমাদের এটা ধরে রাখতেই হবে। যারা বসুন্ধরায় ছিলাম, তারা ৮ সপ্তাহের অনুশীলন করেছি। ফলে এটা নেপালের বিপক্ষে খেলার আগে কাজে দেবে।

নেপালের বিপক্ষ অতীত ফলাফল ভালো নয় বাংলাদেশের। দুই বছর আগে ঘরের মাঠে নেপালের কাছে ২-০ গোলে হারের লজ্জা পেয়েছিল বাংলাদেশ। সাফের সেই হারের পর গত বছর কাঠমুন্ডর এসএ গেমসেও সঙ্গী ছিল ১-০ গোলে পরাজয়। ওই দুটি ম্যাচে ভালো খেলেও গোল করতে পারেনি লাল-সবুজের দল। ছোট কিছু ভুলের কারণে গোল হজম করতে হয়েছিল। তাছাড়া ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ থেকে এগিয়ে আছে নেপাল। হিমালয়ের দেশটি এখন ১৭০তম স্থানে আছে। আর বাংলাদেশ ১৭ ধাপ পিছিয়ে ১৮৭তম স্থানে অবস্থান করছে। তবে এসব নিয়ে ভাবতে নারাজ তপু বর্মণ। তিনি বলেন, অনেক দিন পর নিজেদের মাঠে খেলা। তিনটি পয়েন্টই নিতে চাই।

এদিকে বসুন্ধরার খেলোয়াড়রা কিছুদিন অনুশীলন করলেও সেটি পর্যাপ্ত নয় এমটাই বলেন সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার। তিনি বলেন, ফুটবলে তো শুধু রানিং করলে হয় না। সবাই জানেন কিংসের খেলোয়াড়রা ট্রেনিং করলেও ম্যাচ খেলেনি। ম্যাচ ফিটনেস আলাদা বিষয়। সেটি আনতে হলে সময় লাগবে। হেড কোচ আসার পর আমরা নিজেদের মধ্যে ম্যাচ খেলতে পারি। ফিটনেস পরিপূর্ণ লেভেলে যেতে হলে সময় লাগবে। এখন খেলোয়াড়দের বিভিন্নভাবে দেখা হচ্ছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়