ভ্যান চোরের দায়ে আ.লীগ নেতাসহ গ্রেপ্তার ৬

আগের সংবাদ

লাউগাছের নিচে উঁকি দিয়ে কান্নায় ভেঙ্গে পড়ে আইনুদ্দিন

পরের সংবাদ

প্রেসিডেন্টস কাপে ব্যাটে-বলে নজর কেড়েছেন যারা

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২০ , ৮:১২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৬, ২০২০ , ৮:১২ অপরাহ্ণ

করোনা ভাইরাসের তান্ডবে গত মার্চ মাস থেকে দেশে সব ধরনের ক্রিকেট বন্ধ ছিল। দীর্ঘ ৭ মাস পর ওয়ানডে ফরম্যাটে প্রথমবারের মতো আয়োজন করা হয় বিসিবি প্রেসিডেন্টস কাপ টুর্নামেন্ট। দুদিন আগে টুর্নামেন্টের পর্দা নেমেছে। যেখানে শান্ত একাদশের বিপক্ষে বেশ দাপটে খেলে শিরোপা জিতেছে মাহমুদউল্লাহ একাদশ। তবে বিসিবি প্রেসিডেন্টস কাপে ব্যাটসম্যানদের তুলনায় বোলাররা ছিলেন দারুণ সফল। তাই টুর্নামেন্টের সেরা খেলোয়াড়দের তালিকায় বোলারদেরই আধিপত্য ছিল বেশি। এক নজরে জেনে নেই সদ্য সমাপ্ত প্রেসিডেন্টস কাপে ব্যাটে-বলে নজর কেড়েছেন যারা।

ওয়ানডে ফরম্যাটে এই আসরে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন মুশফিকুর রহিম। তিনি বেশ দাপুটে ব্যাটিং নৈপুণ্য প্রদর্শন করে ৫ ম্যাচ খেলে ২১৯ রান করেছেন। তার পরের অবস্থানেই আছেন নাজমুল একাদশের আরেক ব্যাটসম্যান ইরফান শুক্কুর। সমান ম্যাচে ইরফানের সংগ্রহ ২১৪ রান। মুশফিকের গড় ৪৩ দশমিক ৮০। স্ট্রাইক রেট ৬৮ দশমিক ০১। আর ইরফানের গড় ৭১ দশমিক ৩৩। স্ট্রাইক রেট ৮৮ দশমিক ০৬। শিরোপাজয়ী অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ১৬২ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন। ১৫৭ রান তুলে চতুর্থ আফিফ ও ইমরুল ১৪৬ রান নিয়ে আছেন পঞ্চম স্থানে। তাছাড়া ব্যক্তিগত সর্বোচ্চ রানেও এগিয়ে মুশফিক। আসরে একমাত্র সেঞ্চুরিটি তার। ১০৩ রানের ঝলমলে সে ইনিংসটিই এবারের আসরের সর্বোচ্চ রান। ব্যাট হাতে প্রায় প্রতিটি ম্যাচেই বেশ দাপটে খেলেছে ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ ইরফান শুক্কুর। এক ম্যাচে তার সর্বোচ্চ সংগ্রহ ৭৫ রান।

এছাড়া বিসিবি প্রেসিডেন্টস কাপ টুর্নামেন্টে বল হাতে দাপট দেখিয়েছে পেস বোলাররা। যেখানে তামিম ইকবাল একাদশের সাইফুদ্দিন উইকেট শিকারির তালিকায় সবার ওপরে আছেন। তিনি ৪ ম্যাচে ১২টি উইকেট নিয়েছেন। আর ৫ ম্যাচ খেলে ১৬১ রান খরচায় সমান ১২টি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রুবেল হোসেন। তবে ফাইনালে সবার নজর কেড়েছেন ৫ উইকেট তুলে নেয়া আরেক পেসার সুমন খান। তিনি ৩ ম্যাচে ৯টি উইকেট নিয়েছেন। এর আগে তেমন একটা পরিচিতি না থাকলেও, প্রেসিডেন্টস কাপে আলো ছড়িয়েছেন সুমন। ৮টি করে উইকেট নিয়েছেন মোস্তাফিজ ও আল আমিন। আর কামব্যাক প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার পাওয়া তাসকিন উইকেট পেয়েছেন ৭টি।

বিসিবি প্রেসিডেন্টস কাপে এক ম্যাচে সর্বোচ্চ দলীয় সংগ্রহ রানার্সআপ শান্ত একাদশের। মাহমুদউল্লাহ একাদশের বিপক্ষে ৮ উইকেটে ২৬৪ রান করে তারা। এমনকি টুর্নামেন্টের শুরু থেকেই বেশ দাপটে খেলেছে শান্ত একাদশ। প্রথম ম্যাচে রিয়াদ একাদশ সব উইকেট খুইয়ে ১৯৬ রান করে। জবাবে দুই তরুণ তৌাহিদ হৃদয় আর ইরফান শুক্কুরের জোড়া হাফসেঞ্চুরিতে ৪ উইকেটের জয়ে আসর শুরু করেছিল শান্ত বাহিনী। কিন্তু ফাইনাল ম্যাচে মাহমুদউল্লাহ একাদশের পেসারদের সামনে কোমড় সোজা করে দাঁড়াতেই পারেনি শান্ত একাদশের ব্যাটসম্যানরা। তাদের ১৭৪ রানের জবাবে হেসে খেলে ৭ উইকেটে শিরোপা জিতে নিয়েছে মাহমুদউল্লাহ বাহিনী।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়