আগের নিয়মেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

আগের সংবাদ

সেনাপ্রধানের ভুয়া আইডি থেকে প্রকাশিত তথ্যাবলি মিথ্যা

পরের সংবাদ

গেইলের ব্যাটিং দেখে মুগ্ধ শচিন

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২০ , ৮:৩২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৫, ২০২০ , ৮:৩২ অপরাহ্ণ

ব্যাট হাতে ক্যারিবীয় তারকা ক্রিকেটার ক্রিস গেইলের দাপট নতুন কিছু নয়। মারকুটে ব্যাটসম্যান হিসেবে বিশ্বজোড়া খ্যাতি রয়েছে এ ব্যাটিং দানবের। ক্রিস গেইল ব্যাট হাতে মাঠে নামলে প্রতিপক্ষের বোলারদের হৃদস্পন্দন বেড়ে যায়। এমনকি তিনি যেদিন ছন্দে থাকেন, সেদিন বোলারদের ঘুম হারাম করেই ক্ষান্ত হন। এবার আরব আমিরাতে চলতি আইপিএলেও বিধ্বংসী ব্যাটিং নৈপুণ্য প্রদর্শন করছেন গেইল। তবে তিনি বলেন, মেধা গুণাগুণ বিচার না করেই ব্যাট ঘোরান এটা যদি ক্রিকেটপ্রেমীরা ভাবেন তাহলে ভুল হবে। কারণ বোলার ও বলের মেধা বুঝেই ছক্কা হাঁকান গেইল। খোদ ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যান ভারতের শচিন টেন্ডুলকারের কাছ থেকে এই প্রশংসাবাক্য পেয়েছেন গেইল।

এমনকি চলতি আইপিএলে গেইলের ব্যাটিং দেখে রীতিমতো মুগ্ধ কিংবদন্তি ক্রিকেটার শচিন। প্রথমে টিম কম্বিনেশন ও পরে শারীরিক অসুস্থতার কারণে আসরের শুরুর ৭ ম্যাচ খেলতে পারেননি গেইল। এরপর তিনি অষ্টম ম্যাচ থেকে মাঠে নেমে আক্রমণাত্মক ব্যাটিংয়ের পাশাপাশি দায়িত্বশীলতার পরিচয়ও দিচ্ছেন। ওই দিন অষ্টম ম্যাচে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর বিপক্ষে ৮ উইকেটে জিতেছে গেইলের দল কিংস ইলেভেন পাঞ্জাব। দলের হয়ে ৪৫ বল মোকাবিলা করে ১ চার ও ৫ ছক্কা হাঁকিয়ে ৫৩ রান করেন গেইল, যা শচিনের নজর কেড়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক ভিডিওবার্তায় শচিন বলেন, যখন গেইলের ব্যাপারে আলোচনা হয়, তখন সবাই শুধু বিগ হিটিংয়ের বিষয় কথা বলে। অনেকেই হয়তো জানে না, গেইল আসলে স্মার্ট একজন ক্রিকেটার। সে অবশ্যই বিগ হিটার, এতে সন্দেহ নেই। কিন্তু সে একজন স্মার্ট ক্রিকেটার এবং চালাক মানুষ। যখন গেইল কোনো বোলারকে হুমকি মনে করে, যে তাকে আউট করতে পারে, সে তখন শুধু সিঙ্গেল নিয়ে হলেও ওভারটা কাটিয়ে দেয়। এরপর অন্য কোনো বোলারদের বেছে নেয়। এই যেমন সেদিন, তুষার দেশপান্ডের এক ওভারে ২৬ রান নিয়ে নিল। তাই আমি বলছি, গেইল একজন স্মার্ট ক্রিকেটার। কখনো ভাববেন না যে, গেইল আন্দাজেই প্রতি বলে ব্যাট ঘোরায়। সে এমনটা করে না। বরং উইকেটের চরিত্র বোঝার চেষ্টা করে, গতি ও বাউন্সটা পরখ করে নেয় এবং বোলারের শক্তির দিকটাও বুঝে নেয়। এরপরই সে সিদ্ধান্ত নেয়, কোন বোলারের বিপক্ষে আক্রমণাত্মক ব্যাটিং করবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়