কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় লঞ্চ-স্পিডবোট চলাচল স্বাভাবিক

আগের সংবাদ

ব্যারিস্টার রফিকের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

পরের সংবাদ

রাতে রিয়াল-বার্সা মহারণ

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২০ , ১১:০৫ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৪, ২০২০ , ১১:০৫ পূর্বাহ্ণ

ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি উত্তেজনা রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনার ম্যাচকে ঘিরে, যা পরিচিত এল ক্লাসিকো নামে। সেটা হোক উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, কোপা দেল রে কিংবা লা লিগার ম্যাচ। চিরপ্রতিদ্ব›দ্বী এই দুদলের মধ্যকার চির মহারণ আজ। বার্সেলোনার মাঠে লা লিগায় বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে তারা। ম্যাচটি দেখাবে ফেসবুক লাইভ ও লা লিগা ই-স্পেস অ্যাপ।

এ ম্যাচটি চলতি মৌসুমের প্রথম এল ক্লাসিকো। এই লড়াইকে নিয়ে উচ্ছ¡সিত দুদলের খেলোয়াড়রাই। গতকাল অনুশীলনও করেছে দুদলের ফুটবলাররা। গুরুত্বপূর্ণ এ ম্যাচে অতন্দ্রপ্রহরী মার্ক আন্দ্রে টের স্টেগেনকে দলে পাবে না বার্সেলোনা। ইনজুরির কারণে মাঠের বাইরে রয়েছেন তিনি। তার পরিবর্তে গোল পোস্টে দেখা যাবে ব্রাজিলিয়ান গোলরক্ষক নেতোকে। জর্দি আলবা-স্যামুয়েল উমতিতিরাও খেলতে পারবেন না ইনজুরির কারণে। অন্যদিকে রিয়াল মাদ্রিদে ইনজুরিতে রয়েছেন ডানি কার্ভাহাল ও আলভারো ওড্রিওজোলা। খেলতে পারবেন না রিয়াল মাদ্রিদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফরোয়ার্ড এডেন হ্যাজার্ডও, শঙ্কা রয়েছে মারিয়ানো দিয়াজকে নিয়েও। চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেতস্কের বিপক্ষে না খেলা সার্জিও রামোস ফিরতে পারেন জিদানের পরিকল্পনায়।

চির উত্তেজনার এ ম্যাচে শেষ পর্যন্ত জিতবে কে? নিজেদের সর্বশেষ ম্যাচে বার্সেলোনা জয় পেলেও রিয়াল মাদ্রিদ শাখতারের বিপক্ষে হেরেছে ৩-২ গোলে। সেক্ষেত্রে আজকের ম্যাচে আত্মবিশ^াসের দিক দিয়ে রিয়ালের খেলোয়াড়দের চেয়ে একটু এগিয়েই থাকতে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। পরিসংখ্যান থেকে দেখা যায়, বার্সেলোনা সর্বশেষ ২টি ক্লাসিকোয় কোনো গোল করতে পারেনি। কাতালান ক্লাবটির সর্বশেষ এমন হয়েছিল ১৯৫৭ সালে। সেবার রিয়ালের বিপক্ষে টানা ২ ম্যাচে জয়হীন ছিল বার্সেলোনা। সর্বশেষ ২ ম্যাচের মধ্যে রিয়াল একটি জিতেছে ও অন্যটিতে গোলশূন্য ড্র করেছে। এই ম্যাচে একটি রেকর্ডে পৌঁছতে পারে লিওনেল মেসির দল। বার্সা-রিয়ালের বিপক্ষে আর মাত্র একটি গোল করতে পারলেই এল ক্লাসিকোয় ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করবে তারা।

লা লিগায় সবচেয়ে বেশি গোলের রেকর্ড আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসির দখলে। রিয়ালের বিপক্ষে এ পর্যন্ত ২৬টি গোল করেছেন তিনি। আর সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড রিয়াল দলপতি সার্জিও রামোসের। আজ খেললে এ প্রতিযোগিতায় ৪৫ ম্যাচ খেলা হবে তার। দুদলের মধ্যকার দেখায় সবচেয়ে বড় ব্যবধানে জিতেছে জিনেদিন জিদানের দল। ১৯৪৩ সালের জুনে সেই ম্যাচটি শেষ হয়েছিল ১১-১ ব্যবধানে।

এ ম্যাচকে সামনে রেখে অধীর অপেক্ষা ফুটবল ভক্তদের। দারুণ এক ম্যাচ হবে এমনটিই প্রত্যাশা তাদের। পরিসংখ্যানের বিচারে দুদলই সমানে সমান। এ পর্যন্ত প্রতিযোগিতামূলক ম্যাচে তারা একে অপরের মুখোমুখি হয়েছে ২৪৪ বার। যেখানে দুদলেরই ৯৬টি করে জয়। ৫২ ম্যাচ ড্র হয়েছে। তবে লা লিগায় এগিয়ে রিয়াল মাদ্রিদই। ১৮১ বারের দেখায় বার্সার ৭২ জয়ের বিপরীতে রিয়াল মাদ্রিদের জয় ৭৩ ম্যাচে, ড্র হয়েছে ৩৬ ম্যাচ। সেক্ষেত্রে রিয়ালকে হারাতে পারলে লা লিগায় জয়ের বিচারে দুদলই আসবে সমান অবস্থানে। প্রথম এল ক্লাসিকো হয়েছিল ১৯০২ সালের মে মাসে। সর্বশেষ তারা একে অপরের বিপক্ষে খেলেছে এ বছরের মার্চে।

উল্লেখ্য, দুই মৌসুম আগে এশিয়া অঞ্চলে লা লিগায় ম্যাচ টেলিভিশন চ্যানেলে দেখালেও এখন আর দেখানো হয় না। তাদের জন্য ব্যবস্থা করা হয়েছে ফেসবুক লাইভের। এর পাশাপাশি এবার লা লিগার ভারতীয় উপমহাদেশের ব্যবস্থাপনা পরিচালক হোসে আন্তোনিও চাচাজা লা লিগা ই-স্পেস অ্যাপের কথা জানান।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close