টানা বৃষ্টিতে ফসলহানি, নিম্নাঞ্চল প্লাবিত

আগের সংবাদ

টাকা উদ্ধার হয় সামান্যই

পরের সংবাদ

না জিতেও পয়েন্ট পাচ্ছে টাইগাররা

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২০ , ১০:৩৫ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৩, ২০২০ , ১০:৩৫ অপরাহ্ণ

টেস্ট ক্রিকেটকে আরো জনপ্রিয় করার উদ্দেশ্যে ২০১৯ সাল থেকে ৯ দল নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করে ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তবে কয়েকদিন সূচি অনুযায়ী টেস্ট চ্যাম্পিয়ন হওয়ার পর করোনা ভাইরাসের কারণে এলোমেলো হয়ে যায় তা। একের পর এক সিরিজ স্থগিত হয়ে যায়। অথচ ২০২১ সালের জুন মাসে ইংল্যান্ডের বিখ্যাত লডর্স স্টেডিয়ামে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ আয়োজনের জন্য সময় ঠিক করে রেখেছে আইসিসি। কিন্তু অনেকগুলো সিরিজ স্থগিত হয়ে যাওয়ায় ব্যস্ত সূচির কারণে এই সিরিজগুলো আয়োজন করা অনেকটাই কঠিন ব্যাপার হয়ে গেছে। ফলে বিকল্প চিন্তা-ভাবনা করছে আইসিসি। আর সেই বিকল্প চিন্তা হলো স্থগিত হওয়া সিরিজগুলোর যত পয়েন্ট আছে তার ৩ ভাগের একভাগ স্ব-স্ব দেশগুলোর মধ্যে বণ্টন করা।

আর আইসিসি এটি করলে লাভ হবে বাংলাদেশের। এখন পর্যন্ত আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩টি সিরিজে অংশ নিয়ে ৩টিতেই হেরেছে টাইগাররা। কোনো পয়েন্ট সংগ্রহ না করে আছে টেবিলের তলানিতে। কোভিড-১৯ এর কারণে স্থগিত ৬ টেস্ট সিরিজের ৪টিতেই আছে বাংলাদেশের নাম। ফলে এটি হলে বাংলাদেশের পয়েন্ট টেবিলে যোগ হবে ১৩০ পয়েন্ট।

হিসাব অনুযায়ী প্রত্যেক সিরিজের জন্য বরাদ্দ ১২০ পয়েন্ট। ২ ম্যাচের সিরিজের জন্য ম্যাচ প্রতি ৬০ আর ৩ ম্যাচের ক্ষেত্রে পয়েন্ট ছিল ৪০ করে। আর ৫ টেস্টের ক্ষেত্রে ম্যাচ জয়ের জন্য ২৪ আর ড্রয়ের জন্য ছিল ১২ পয়েন্ট। তাইতো এই পয়েন্ট বণ্টনের নিয়েও দেখা দিয়েছে জটিলতা। অবশ্য টেস্ট চ্যাম্পিয়নশিপের ফলাফল নির্ধারণে আরো একটা বিকল্প ভাবনা আছে আইসিসির। আর তা হলো আগামী বছরের মার্চ পর্যন্ত সেসব ম্যাচ অনুষ্ঠিত হবে, হিসাব করা হবে সেগুলোর পয়েন্টই। ২০২১ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ-নিউজিল্যান্ড সিরিজ দিয়ে শুরু হবে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২১/২৩ মৌসুম।

এদিকে টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত সবচেয়ে এগিয়ে আছে ভারত। তারা ৯টি ম্যাচ খেলে ৭টিতে জয় তুলে নিয়েছে। আর বাকি ২টি ম্যাচে হেরেছে। তাদের পয়েন্ট হলো ৩৬০। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া এখন পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে ম্যাচ খেলেছে ১০টি। তারা ২টি ম্যাচে হেরেছে। আর বাকি ১টি ম্যাচ ড্র করেছে। তাদের পয়েন্ট ২৯৬। তৃতীয় স্থানে আছে ইংল্যান্ড। তারা ১৫টি ম্যাচ খেলেছে। এরমধ্যে জয় পেয়েছে ৮টিতে। হেরেছে ৪টিতে। আর বাকি ৩টি ম্যাচ ড্র করেছে। তাদের পয়েন্ট হলো ২৯২।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close