সেন্টমার্টিন দ্বীপে আটকা চার শতাধিক পর্যটক

আগের সংবাদ

‘আম্মু’ ডেকে ধর্ষণ, ৫ মাসের অন্তঃসত্ত্বা সপ্তম শ্রেণির ছাত্রী

পরের সংবাদ

ঘরে না ফেরা মানুষকে উৎসর্গ করে সহজিয়া-লালনের গান

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২০ , ৩:২১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৩, ২০২০ , ৪:০১ অপরাহ্ণ

ইউটিউবে প্রকাশ পেয়েছে ব্যান্ড লালন ও সহজিয়ার যৌথ আয়োজনে গাওয়া ‘ফেরা’ শিরোনামের একটি গান। গানটিতে সহজিয়া ও ব্যান্ড লালনের দুই ভোকালিস্টকে খুঁজে পাওয়া যায় একই সুরে।

‘আকাশের ঐ নীলে/ভাবছি যাবো চলে/পথটা ভবঘুরে/ফেরে না..’ -এমন লিরিকে এই গানটির সুর করেছেন সহজিয়া ব্যান্ডের ভোকালিস্ট রাজু। লিরিকও তারই লেখা। ২০১৫-১৬ সালের দিকে গানটি লিখেছেন তিনি। পরবর্তীতে ব্যান্ড লালনের ড্রামার তিতির উদ্যোগে দুই ব্যান্ড মিলে এই গানটিকে পূর্ণতা দেয়া। গানটি প্রসঙ্গে সহজিয়ার ভোকালিস্ট রাজু বলেন, ‘ঢাকা শহরের বেশিরভাগ মানুষই কিন্তু মফস্বল বা গ্রাম থেকে আসা। একটা সময় এখানে থাকতে থাকতে মনেহয় যে আবার মূলে ফিরে যাই। মনের ভিতর সেই গ্রামে ফিরে যাওয়ার আকুতি অনুভব হয়। কিন্তু হয়তো আর ফেরা সম্ভব হয় না। এমন অনুভূতিগুলোই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আসলে গানটার কথাগুলো যেমন, তেমনই আর-কি।’ যারা ঘরে ফেরেনি তাদেরকে উৎসর্গ করা হয়েছে এই গানটি। ব্যান্ড লালন ও সহজিয়া দুই ব্যান্ডের সদস্যরাই বাজিয়েছেন।

সহজিয়া ব্যান্ডের সদস্যরা

গানটি প্রসঙ্গে ব্যান্ড লালনের ভোকালিস্ট সুমি বলেন, ‘আমরা গানের মানুষ। সহজিয়ার সঙ্গে অনেক দিন ধরেই আমাদের বন্ধুত্ব। যৌথভাবে কিছু করার প্রয়াস থেকেই এই গানটি করা। অন্য ব্যান্ডগুলোর সঙ্গেও কাজ করার চিন্তা রয়েছে। সংগীত বিষয়টা যে অনেক বড় একটা মাধ্যম বা সমাজ, যেখানে একসঙ্গে কয়েকটি ব্যান্ড একই সুরে গান করতে পারে- প্রত্যেক ব্যান্ডের যদিও নিজস্ব আদর্শ রয়েছে, তা সত্ত্বেও একই প্ল্যাটফর্মে একত্রে সবাই দাঁড়ানো যায়। এমন উপলব্ধি থেকেই আমরা ও সহজিয়া এই উদ্যোগটি নিয়েছি।’

লালন ব্যান্ডের সদস্যরা

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close