×

রাজধানী

যাত্রী-পথচারিদেরও সচেতনতা বাড়াতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২০, ০৩:৫৯ পিএম

যাত্রী-পথচারিদেরও সচেতনতা বাড়াতে হবে

র‌্যালী। ছবি: ভোরের কাগজ।

বর্তমান সরকারের সময়ে ব্যাপক উন্নয়নের ফলে সড়ক-মহাসড়কে যানচলাচলে গতি বেড়েছে। তবে বেপরোয়া গতি ও বিপদজনক ওভারটেকিং বেড়ে যাওয়ার ফলে সড়ক দুর্ঘটনাও বাড়ছে। এমতাবস্থায় নিরাপদ সড়ক নিশ্চিতে পরিবহনের চালক-শ্রমিকদের পাশাপাশি যাত্রী পথচারিদের সচেতনতা বাড়াতে হবে।

বৃহস্পতিবার ( ২২ অক্টোবর) সকালে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন পাথওয়ে’র নির্বাহী পরিচালক মো. শাহিন।

“মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ” প্রতিপাদ্যকে ধারণ করে বৃহস্পতিবার জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০ উপলক্ষ্যে ব্যতিক্রমধর্মী র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে বেসরকারী উন্নয়ন সংস্থা 'পাথওয়ে'। ব্যানার ও ফেস্টুন হাতে বিভিন্ন শ্রেণি পেশার নারীদের অংশগ্রহণে রাজধানী মিরপুরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে র‌্যালীটি। পরে মিরপুর-১০ গোলচত্বরে ও সংগঠনটির কার্যালয়ে পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন- পাথওয়ে’র নির্বাহী পরিচালক মো.শাহিন, দৈনিক সকালের সময় পত্রিকার সম্পাদক নূর হাকিম, চালক, যাত্রীসহ নারী পথচারীবৃন্দ।

পাথওয়ে’র নির্বাহী পরিচালক মো. শাহিন বলেন, উল্টোপথে গাড়ী চালাবেন না, যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চালাবেন না। বৈধ কাগজপত্র ছাড়া গাড়ি রাস্তায় নামাবেন না,ওভারটেকিং করবেন না। গাড়ি চালনাকালে মোবাইলফোন ব্যবহার করবেন না। সভায় উপস্থিত চালক হেলপার, পথচারীদের ট্রাফিক আইন, ট্রাফিক সাইন ও ট্রাফিক নির্দেশনা, জেব্রা ক্রসিং, ফুটওভারব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পারাপারের সঠিক নিয়ম বিস্তারিত আলোচনা করেন পাথওয়ের প্রশিক্ষকবৃন্দ।

উল্লেখ্য যে, সমাজের তৃতীয় লিঙ্গের মানুষদের জীবনমান উন্নয়ন ও স্বাবলম্বী করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ হিসেবে 'ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ' দিয়ে আসছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল। পাশপাশি সেলাই মেশিন ব্যবহার প্রশিক্ষণ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App