×

সারাদেশ

পূর্বধলায় ৫৪টি পূজা মণ্ডপে দূর্গোৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২০, ০৭:১৪ পিএম

পূর্বধলায় ৫৪টি পূজা মণ্ডপে দূর্গোৎসব

ছবি: প্রতিনিধি

সনাতন ধর্মাবলম্ভীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার সব প্রস্তুতি শেষ হয়েছে। বৃহস্পতিবার (২২ অক্টোবর) মহাষষ্ঠীর মধ্যদিয়ে শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ঢাকের বোল কাঁসর ঘন্টা শাখেঁর ধ্বনিতে মুখর হয়ে উঠবে দেশের সব পূজা মণ্ডপগুলো।

পূজা উৎযাপন কমিটির সুত্রে জানা যায়, এ বছর নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলার ১১টি ইউনিয়নের মধ্যে ১০টি ইউনিয়নের ৫৪টি পূজা মণ্ডপে শারদীয় দূর্গোৎসব অনুষ্ঠিত হবে। এর মধ্যে পূর্বধলা সদর ইউনিয়নে ৯টি, আগিয়া ইউনিয়নে ৮টি, হোগলা ইউনিয়নে ১১টি, ঘাগড়া ইউনিয়নে ২টি, জারিয়া ইউনিয়নে ৩টি,ধলামূলগাঁও ইউনয়নে ২টি, খলিশাউর ইউনিয়নে ৪টি নারান্দিয়া ইউনয়নে ৭টি, গোহালাকান্দা ইউনিয়নে ৭টি এবং বিশকাকুনী ইউনিয়নের ১টি পূজা অনুষ্ঠিত হবে।

শারদীয় দূর্গোৎসব হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। প্রতিবছর ব্যাপক জাকজমক ও আনন্দঘন পরিবেশের মধ্যে দূর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। তবে এবার মহামারি করোনার কারণে নিজে সুস্থ থাকা এবং অপরকে সুস্থ রাখার জন্য স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পরিসরে দূর্গাপুজা অনুষ্ঠিত হবে।

পঞ্জিকা মতে বৃহস্পতিবার (২২ অক্টোবর) ষষ্ঠী তিথিতে সন্ধ্যায় দূর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাস, শুক্রবার (২৩ অক্টোবর) সপ্তমী বিহিত পূজা, শনিবার (২৪ অক্টোবর মহাষ্ঠমী) তিথিতে মায়ের পূজা, রবিবার (২৫ অক্টোবর) মহানবমী বিহিত পূজা এবং সোমবার (২৫ অক্টোবর) বিজয়া দশমীর মধ্য দিয়ে ৫ দিন ব্যাপী অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটবে।

পূজা উৎযাপন কমিটির সভাপতি অরুন কুমার রায় জানান, পূর্বধলা উপজেলা প্রশাসনের উদ্যোগে পূজা উদযাপন কমিটি ও ৫৪টি মণ্ডপ পূজা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান, প্রশাসনিক কর্মকতার্, সাংবাদিক, এবং এলাকার গন্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে পূজার সার্বিক আইন শৃংখলা পরিস্থিতি নিয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে বিশেষ সভাটি অনুষ্ঠিত হয়নি করোনার কারণে। তবে উদযাপন কমিটির সদস্যদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে এবং সভার সিদ্ধান্ত প্রত্যেক পূজা কমিটির কাছে পাঠানো হয়েছে।

পূর্বধলা থানার ওসি তাওহীদুর রহমান জানান, শারদীয় দূর্গোউৎসব শান্তিপূর্ণভাবে পালনের জন্য পূর্বধলা থানা পুলিশ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

পূর্বধলা উপজেলা প্রশাসন ও থানা প্রশাসন করোনা ভাইরাসের সংক্রামণ ও বিস্তার রোধে স্বাস্থ্যবিধি এবং সরকারি নির্দেশনা মেনে চলারও আহবান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App