×

জাতীয়

দাবি মেনে নেয়ায় নৌশ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২০, ০৬:৩৫ পিএম

খাদ্য ভাতার দাবি মেনে নেয়ায় শেষ পর্যন্ত কর্মবিরতি থেকে সরে এসেছেন নৌযান শ্রমিকরা। শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সচিবালয়ে বৃহস্পতিবার (২২ অক্টোবর) অনুষ্ঠিত ত্রিপক্ষীয় বৈঠক শেষে সন্ধ্যায় এ ঘোষণা আসে।

মজুরি কাঠামো বাস্তবায়ন, নিরাপত্তা, খাদ্যভাতা, চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে গত সোমবার রাত ১২টার পর থেকে দেশজুড়ে পণ্যবাহী নৌযান চালানো বন্ধ রেখেছিলেন শ্রমিকরা।

বৈঠক শেষে নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম সাংবাদিকদের জানান, শ্রমিকদের ১১ দফার মধ্যে সবগুলো মালিক সংশ্লিষ্ট না। বর্তমানে করোনা পরিস্থিতিও বিবেচনায় রেখেছিলেন তারা। তাই শুধু খাদ্যভাতা বা খোরাকি দিতে মালিকপক্ষ রাজি হওয়ায় কর্মবিরতি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছেন। অন্যান্য দাবিও দ্রুত পূরণ চান তারা। এছাড়া খাদ্যভাতা আরো বেশি হওয়া দরকার ছিল বলে মন্তব্য করে তিনি।

বৈঠক সূত্র জানায়, ছোট নৌযানের জন্য ১ হাজার টাকা, মাঝারি নৌযানের জন্য ১ হাজার ২০০ টাকা এবং বড় নৌযানের জন্য ১ হাজার ৫০০ টাকা খাদ্যভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। শ্রমিকরা যথাক্রমে ৩, ৪ ও ৫ হাজার টাকা খাদ্য ভাতার দাবি করেছিল।

নৌযান ফেডারেশনের ডাকা এ কর্মবিরতিতে অচলাবস্থা দেখা দেয় দেশ জুড়ে নৌপথে পণ্য পরিবহনে। শুধু চট্টগ্রাম বন্দরেই ২১ লাখ টন পণ্য আটকা পড়ে। একই অবস্থা হয় মোংলা সমুদ্রবন্দরেও। তবে সন্ধ্যায় কর্মবিরতি প্রত্যাহারের খবর পাওয়ার পর আগে থেকে পণ্য বোঝাই করে রাখা অনেক লাইটারেজ জাহাজকে বিভিন্ন গন্তব্যে রওনা দিতে দেখা যায়। মাদার ভেসেল থেকে পণ্য খালাসের প্রক্রিয়াও শুরু হয়।

এর আগে শ্রমিকদের দাবির বিপক্ষে দুপুরে সংবাদ সম্মেলন করে জাহাজ মালিকদের ৫ সংগঠন বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন (বিসিভোয়া), কোস্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ ওয়েল ট্যাংকার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পেট্রোলিয়াম ট্যাংকার্স ওনার্স অ্যাসোসিয়েশন ও লঞ্চ ওনার্স অ্যাসোসিয়েশন।

বিজয়নগরের আকরাম টাওয়ারে বিসিভোয়ার কার্যালয়ে অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে সংগঠনের সাবেক সহ-সভাপতি মো. খুরশিদ আলম অভিযোগ করেন, শ্রমিক নামে সন্ত্রাসী কর্মকাণ্ডে নিয়োজিত থাকা কিছু কর্মচারী দেশের চলমান অগ্রযাত্রাকে ব্যাহত করার জন্য নেতিবাচক কার্যক্রম চালাচ্ছে। আগে ধর্মঘট প্রত্যার করে পরে আলোচনায় বসার জন্য শ্রমিকদের প্রতি আহ্বান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App