×

সাহিত্য

কবি শামসুর রাহমানের ৯২তম জন্মদিন উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২০, ০৯:২৬ পিএম

কবি শামসুর রাহমানের ৯২তম জন্মদিন উদযাপন

আলোচনা সভা ও নিবেদিত কবিতাপাঠ অনুষ্ঠানে বক্তারা।

বাংলাদেশের সমাজমানসের বিবর্তনের সঙ্গে শামসুর রাহমানের কবিতাকে মিলিয়ে পাঠ করলে দেখা যায় এ অঞ্চলের সমস্ত সংগ্রামী, সদর্থক ও শুভবাদী আকাক্সক্ষার সঙ্গে যোগাযোগ অনুভব করেছেন। শিল্পমান অক্ষুণ্ন রেখেও কবিতাকে যে মানুষের কাছাকাছি নিয়ে আসা যায়- সে সত্য তার কাব্যিক করতলে প্রতিষ্ঠা পেয়েছে। উদ্ভট উটের পিঠে স্বদেশকে চলতে দেখেও তিনিই সেই কবি- যিনি বলতে পারেন ‘বাংলাদেশ স্বপ্ন দ্যাখে।’

বৃহস্পতিবার (২২ অক্টোবর) বিকেলে কবি শামসুর রাহমানের ৯২তম জন্মদিন উদ্যাপন উপলক্ষে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে যৌথভাবে বাংলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ এবং শামসুর রাহমান স্মৃতিপরিষদ এক আলোচনা সভা ও নিবেদিত কবিতাপাঠ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত। আলোচনা ও স্মৃতিচারণায় অংশগ্রহণ করেন অধ্যাপক শামসুজ্জামান খান, কবি আসলাম সানী, ড. জালাল ফিরোজ, কবি পিয়াস মজিদ। কবিতাপাঠে অংশ নেন কবি সানাউল হক খান, ফারুক নওয়াজ, ঝর্না রহমান, খালেক বিন জয়েনউদ্দিন, তপন বাগচী, লিলি হক, হানিফ খান, হাসনাইন সাজ্জাদী, এম আর মনজু, নুরুল হালিম, মেজবাহউদ্দিন। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

হাবীবুল্লাহ সিরাজী বলেন, শামসুর রাহমানের কবিতা ধারণ করেছে আমাদের সমাজসত্তার সামগ্রিক বিবর্তন। তিনি আমাদের চেতনার কাব্যিক রূপকার। ভাষা আন্দোলন পূর্ববাংলার কবিতাকে যেভাবে বদলে দিয়েছে শামসুর রাহমানের কবিতাকেও সে প্রেক্ষাপটে বিচার করতে হবে।

তিনি বলেন, নিভৃত কাব্যলোক থেকে তিনি সমকালের রক্তক্ষতে আলোড়িত হয়েছেন, জাতীয় জীবনের মূল কেন্দ্রস্বরকে তার জীবনচেতনায় ভাস্বর করে তুলেছেন। নির্জনতা ও নিঃসঙ্গতা থেকে শামসুর রাহমান যেভাবে জনতার স্বাধীনতাকামী ময়দানে কবিতাকে নিয়ে এসেছেন- তা বাংলা কবিতার জন্য এক অনন্য অভিজ্ঞতা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা একাডেমির উপপরিচালক কবি আমিনুর রহমান সুলতান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App