×

আন্তর্জাতিক

অক্সফোর্ডের ভ্যাকসিন ট্রায়ালে ব্রাজিলিয়ান স্বেচ্ছাসেবীর মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২০, ১২:২৯ পিএম

অক্সফোর্ডের সম্ভাব্য করোনা ভাইরাসের ভ্যাকসিনের ট্রায়ালে এক ব্রাজিলিয়ান স্বেচ্ছাসেবীর মৃত্যু হয়েছে। ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য সংস্থা (এএনভিআইএসএ) জানিয়েছে, অ্যাস্ট্রাজেনকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভিড-১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়া একজন স্বেচ্ছাসেবীর মৃত্যু হয়েছে। তবে ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ হবে না বলে জানানো হয়েছে। খবর আল জাজিরার।

তবে ওই স্বেচ্ছাসেবীকে ভ্যাকসিন নাকি প্লাসবো (শুধু ওষুধ) দেওয়া হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা সম্ভব হয়নি। অক্সফোর্ডের পক্ষ থেকেও বলা হয়েছে যে, ট্রায়াল চালিয়ে যাওয়া হবে। তবে কিভাবে ওই স্বেচ্ছাসেবীর মৃত্যু হলো সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এক বিবৃতিতে অক্সফোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রাজিলে স্বেচ্ছাসেবীর মৃত্যুর বিষয়টি সতর্কভাবে খতিয়ে দেখার পর ক্লিনিক্যাল ট্রায়ালের নিরাপত্তা নিয়ে এখন আর কোনও উদ্বেগ নেই। ট্রায়াল চালিয়ে যাওয়া উচিত বলেও জানানো হয়েছে।

ব্রাজিলে অ্যাস্ট্রাজেনেকা-অক্সেফোর্ডের টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল পরীক্ষার সমন্বয়ে সহায়তাকারী সাও পাওলো ফেডারেল বিশ্ববিদ্যালয় জানিয়েছে, মারা যাওয়া স্বেচ্ছাসেবী ব্রাজিলের নাগরিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App