সাংবাদিক মিজানের রোগমুক্তি কামনায় দোয়া

আগের সংবাদ

নৌ পরিবহন ধর্মঘট

পরের সংবাদ

নারীদের নিরাপদ যাত্রা নিশ্চিতে ডাটাবেইজ তৈরির সুপারিশ

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২০ , ৫:০৮ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২২, ২০২০ , ৫:০৮ অপরাহ্ণ

সম্প্রতি নারী নির্যাতনের মাত্রা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। সেই সঙ্গে গণপরিবহনেও যাতে নারীরা নিরাপদে যাতয়াত করতে পারে সেজন্য ‘যাতায়াত ব্যবস্থাপনার উন্নয়ন কর্মসূচি’র আওতায় বাস মালিক সমিতি, যাত্রী কল্যাণ সমিতি, বাসের ড্রাইভার ও হেলপার এবং যে সকল সংগঠন ও বিভাগ পরিবহন সংক্রান্ত কাজের সাথে সম্পর্কিত তাদের পুর্নাঙ্গ তথ্যের ভিত্তিতে ডাটাবেইজ তৈরির সুপারিশ করেছে কমিটি।

বৃহষ্পতিবার (২২ অক্টোবর) একাদশ জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫ তম বৈঠক কমিটির সভাপতি মেহের আফরোজ এর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে কমিটি সদস্য শাহজাহান মিয়া, আব্দুল আজিজ, শবনম জাহান এবং সাহাদারা মান্নান অংশগ্রহণ করেন।

বৈঠকে ছিটমহলের নারীদের জীবনযাত্রার মান উন্নয়ন কর্মসূচির আওতাধীন উপকারভোগীদের ডাটা বেইজ তৈরি করে তাদের জীবনমান উন্নয়নে নেয়া পদক্ষেপগুলো বাস্তবায়নে জোর দেবার সুপারিশ করে কমিটি। এছাড়া নারী ও শিশু স্বাস্থ্য উন্নয়নে শিক্ষা বিষয়ক কর্মসূচি, ছিটমহলের নারীদের জীবনযাত্রার মান উন্নয়ন কর্মসূচি এবং গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্থাপনার উন্নয়ন কর্মসূচিগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।

কমিটি স্বাধীনতার পর ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ঢাকার ইস্কাটনস্হ নারী পুর্নবাসন কেন্দ্রটির সার্বিক অবস্থা আকস্মিক পরিদর্শন করে বাস্তব চিত্র কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের কথা বলেছে।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন ২১টি কর্মসূচির উপকারভোগীদের জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর দিয়ে পুর্নাঙ্গ তথ্যসহ একটি ডাটাবেইজ তৈরির সুপারিশ করা হয়।

কমিটি নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির কর্মজীবী মায়েদের শিশুদের জন্য দিবাযত্ন কর্মসূচি প্রকল্পে কর্মরত কর্মচারীদের মানবিক কারণে বেতন-ভাতা দেয়া এবং চাকুরি রাজস্ব খাতে ও স্থায়ীকরণের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্ব দিয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার উপর গুরুত্বারোপ করেছে।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়