×

আন্তর্জাতিক

ঘরের বায়ু দূষণে বছরে ৫ লাখ শিশুর মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২০, ০৫:৪২ পিএম

ঘরের বায়ু দূষণে বছরে ৫ লাখ শিশুর মৃত্যু

রংপুরে ঠাণ্ডাজনিত রোগে ১১ শিশুর মৃত্যু হয়েছে।

স্টেট অব গ্লোবাল এয়ারের প্রতিবেদন অনুযায়ী, মাতৃগর্ভে থাকা অবস্থাতেই ‘ঘরের বায়ু দূষণে’ দুই-তৃতীয়াংশ শিশুর মৃত্যু ও স্বাস্থ্যঝুঁকি ঘটে।

ঘরের মধ্যে সৃষ্ট বায়ু দূষণে ২০১৯ সালে নবজাতক মৃত্যুর সংখ্যা রেকর্ড ছাড়িয়েছে। বছরটির প্রায় পাঁচ লাখ শিশুর মৃত্যু হয়েছে, যাদের বেশিরভাগই জন্মের এক মাসের মধ্যে মারা যায়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বায়ু দূষণে শিশুরা মাতৃগর্ভেও নিরাপদ নয়। এর ফলে অপরিণত ও কম ওজনের শিশুর জন্ম হতে পারে। এসব ক্ষেত্রে শিশু মৃত্যুর উচ্চঝুঁকি রয়েছে।

পাঁচ লাখ মৃত নবজাতকের দুই-তৃতীয়াংশই রান্নার কাজে ব্যবহৃত খড়, লাকড়ি, শুকনো গোবর ও জীবাশ্ম জ্বালানি থেকে থেকে সৃষ্ট দূষণে (ইনডোর এয়ার পলিউশন) মৃত্যুবরণ করে।

স্টেট অব গ্লোবাল এয়ার ২০২০ প্রতিবেদনে অনুযায়ী, আবাসস্থলে সৃষ্ট বায়ু দূষণে সবচেয়ে বেশি শিশু মৃত্যু ঘটেছে সাব-সাহারান আফ্রিকায়। সেখানে গত বছর এক মাসের কম বয়সী দুই লাখ ৩৬ হাজার শিশুর মৃত্যু হয়েছে। এর পরের স্থানে রয়েছে দক্ষিণ এশিয়া, যেখানে এক লাখ ৮৬ হাজার শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া ও ওসেনিয়ায় ২৩ হাজার, উত্তর আমেরিকা ও মধ্যপ্রাচ্যে ২০ হাজার, ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ানে সাত হাজার ৭০০ শিশু মারা যায়।

প্রতিবেদনে বিশ্বব্যাপী মৃত্যুঝুঁকির কারণ হিসেবে বায়ুদূষণকে চতুর্থ স্থানে রাখা হয়েছে। উচ্চ রক্তচাপ, তামাকের ব্যবহার ও অপরিমিত খাদ্যের পরই বায়ুদূষণের কারণে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়। গত বছর বায়ুদূষণের কারণে বিশ্বজুড়ে ৬৭ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App