×

শিক্ষা

গণশিক্ষা মন্ত্রণালয়ে ২১৫৮ দুর্নীতি নিষ্পত্তির সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২০, ০৯:৫৩ পিএম

স্কুল বিল্ডিং তৈরি না করে অর্থ উত্তোলন, মান সম্মত স্কুল ভবন না করা, ছাত্র-ছাত্রীদের জন্য খারাপ মানের টয়লেট বার্থরুম তৈরি, লোহার রডের বদলে বাঁশ ব্যবহার , এমনকি মেঝে ও দেয়ালে নিম্ম মানের সিমেন্ট ব্যবহার ইত্যাদি অনিয়ম করে যোগসাজসে পুরো অর্থ উত্তোলন করা হয়েছে এমন অভিয়োগ করেছে ওডিট বিভাগ। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট দপ্তর-সংস্থার ২০১৯-২০২০ অর্থবছরে ২ হাজার ১৫৮ টি এধরনের অনিয়ম ঘটেছে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কমিটি সূত্রে জানা গেছে। এ বিষয়ে দুর্নীতিগ্রস্থদের খুঁজে বের করে অর্থ আদায় এবং দোষিদের শাস্তির ব্যবস্থা করার সুপারিশ করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে মোট অডিট আপত্তির সংখ্যা ২ হাজার ১৫৮, এর মধ্যে নিষ্পত্তিকৃত অডিট আপত্তির সংখ্যা ৯০৩ এবং অনিষ্পন্ন অডিট আপত্তির সংখ্যা ১ হাজার ২৫৫। কমিটি দ্রুত এসব আপত্তি নিষ্পত্তির কথা বলেছে।

বুধবার একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠক কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন, মেহের আফরোজ, নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার, ফেরদৌসী ইসলাম এবং মোশারফ হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে মন্ত্রণালয়ধীন অধিদপ্তর/দপ্তরসমূহের সমন্বয়, মনিটরিং, ডকুমেন্টেশন ও প্রন্থাগারিক কার্যাবলীর অগ্রগতি, সি-ইন-এড, ডিপিএও, মন্ত্রণালয়ধীন দপ্তরের বিভিন্ন প্রশিক্ষণ এবং বাৎসরিক অডিট আপত্তি সম্পর্কে আলোচনা করা হয়।

কোন প্রাথমিক বিদ্যালয়ে জরাজীর্ণ ভবন আছে কিনা সেটি খতিয়ে দেখতে এবং উপজেলা রিসোর্স সেন্টারের ট্রেনিং কার্যক্রম আরো জোরদার করতে কমিটি বৈঠকে সুপারিশ করে। বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App