নোয়াখালীতে দুই গৃহবধূকে ধর্ষণের অভিযোগ, গ্রেপ্তার ৪

আগের সংবাদ

গুগলের বিরুদ্ধে মামলা করল আমেরিকা

পরের সংবাদ

তবে কি ঘূর্ণিঝড়ের রূপ নেবে

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২০ , ৪:১৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২১, ২০২০ , ৪:১৪ অপরাহ্ণ

সাগরে লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, মধ্য বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি বুধবার (২১ অক্টোবর) সকালে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎ সংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছিল। তিনি জানান, এটি আরও ঘনীভূত হবে। শুক্র-শনিবারের দিকে গভীর নিম্নচাপে পরিণত হবে। তবে কি ঘূর্ণিঝড়ের রূপ নেবে এমনটায় ধারণা করছেন আবহাওয়াবিদরা।

বুধবার (২১ অক্টোবর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তবে আবহাওয়া আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নেবে কিনা, বা কোন দিকে অগ্রসর হবে তা আরও দুদিন পর সুনির্দিষ্ট করে বলা যাবে। সে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, “লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার বৃষ্টির প্রবণতা আরও বাড়বে বিভিন্ন এলাকায়।”

এর আগে গত ১০ অক্টোবর সাগরে একটি লঘুচাপ হলেও সেটি বিপজ্জনক কোনো রূপ পায়নি। মাসের তৃতীয় সপ্তাহের মাথায় আবার আরেকটি লঘুচাপ সৃষ্টি হল; যা ঘূর্ণিঝড়ের রূপ নেওয়ার শঙ্কা উড়িয়ে দিচ্ছেন না আবহাওয়াবিদরা। বর্তমানে লঘুচাপ অবস্থায় থাকা এই বায়ুচক্রটি ঘনীভূত হতে হতে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর ন্ম্নিচাপ দশা পেরিয়ে ঘূর্ণিঝড়ের রূপ নিলে তার নাম হবে ‘গতি’।

আরব সাগর ও বঙ্গোপসাগর অঞ্চলের ঘূর্ণিঝড়ের নাম দেয় বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপ। এ অঞ্চলের ১৩টি দেশের দেওয়া নামের তালিকা থেকে পর্যায়ক্রমে নতুন নতুন ঘূর্ণিঝড়ের নাম ঠিক হয়। ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি, তীব্রতা সহজে মানুষের কাছে তুলে ধরতে দেড়যুগ আগে এ অঞ্চলে ঘূর্ণিঝড়ের নাম দেওয়ার প্রচলন শুরু হয়। কোনো নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে তখন তালিকার ক্রম মেনে নাম বরাদ্দ হয়।

সর্বশেষ গত মে মাসে ঘূর্ণিঝড় আম্পান ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চলে তাণ্ডব চালিয়ে যায়। মহামারীর মধ্যেও সেই ঝড় মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিতে হয় সরকারকে। তাছাড়া এ বছর বাংলাদেশকে দীর্ঘমেয়াদী বন্যার কবলেও পড়তে হয়েছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়