গণশিক্ষা মন্ত্রণালয়ে ২১৫৮ দুর্নীতি নিষ্পত্তির সুপারিশ

আগের সংবাদ

প্রবাসীদের অবদান স্বীকৃতি দিতে বিশ্বব্যাংককে আহ্ববান

পরের সংবাদ

আর্সেনাল দলে নেই ওজিল

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২০ , ৯:৫৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২১, ২০২০ , ৯:৫৪ অপরাহ্ণ

গত কয়েকটা বছর মোটেই ভালো কাটেনি আর্সেনালের সাবেক জার্মান ফুটবলার মেসুত ওজিলের। বিতর্কে জড়িয়ে অবসর নিয়েছেন জাতীয় দল থেকে। আর্সেনালেও ঠিকমতো স্কোয়াডে জায়গা পাচ্ছেন না তিনি, খেলতে পারছেন না নিয়মিতভাবে। এবার ইংলিশ প্রিমিয়ার লিগে গানারদের ২৫ সদস্যের তালিকা থেকেই বাদ পড়লেন ৩২ বছর বয়সি এই ফুটবলার।

ইংলিশ প্রিমিয়ার লিগের নিয়ম শীতকালীন দলবদল মৌসুম শেষ হওয়া পর্যন্ত যারা খেলবে এমন খেলোয়াড়দের ২৫ সদস্যের একটি তালিকা জমা দিতে হয় দলগুলোকে। আর্সেনালও তালিকা জমা দিয়েছে। তবে সেখানে নেই মেসুত ওজিলের নাম। গানার কোচ মাইকেল আর্তেতা তাকে দল থেকে ছেঁটে ফেলেছেন। প্রিমিয়ার লিগের নিয়ম অনুযায়ী, তালিকায় ২১ বছরের উপরে সর্বোচ্চ ১৭ জন ইংল্যান্ডের বাইরের ফুটবলার রাখা যায়। ১৯ ফুটবলার থেকে দলটা বেছে নিতে হতো আর্তেতার। সাবেক ইংল্যান্ড ফুটবলার আর্তেতা সেখান থেকে ওজিলকে ছেঁটে ফেলেছেন।

এ সম্পর্কে আর্সেনাল কোচ মাইকেল আর্তেতা বলেন, কারণটা আমি তাদের কাছে এরই মধ্যে ব্যাখ্যা করেছি। দলের সিনিয়র ২ ফুটবলারকে বাদ দেয়া আমার জন্য খুবই কঠিন কাজ ছিল। কিন্তু তাদের নিয়ম-কানুনের প্রতি সম্মান দেখাতে হবে। মেসুত ওজিল অবশ্য গত মৌসুমের শেষের দিক থেকেই আর্সেনালের দলের বাইরে চলে গেছেন। করোনার কারণে লিগ বন্ধ হওয়ার আগে মার্চে শেষবার গানারদের জার্সি গায়ে চাপিয়েছেন তিনি। চলতি মৌসুমে এখনো দলের হয়ে কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি ওজিল। পরিকল্পনায় না থাকলেও আর্সেনাল অবশ্য মেসুত ওজিলকে গ্রীষ্মকালীন দলবদলের বাজারে বিক্রি করে দেয়নি। আবার সাবেক জার্মান অলরাউন্ডারও ক্লাব ছাড়েননি। ইউরোপের সর্বোচ্চ পর্যায়ে না হোক, ওজিলকে মোটা দামে কিনতে এখনো চীন, কাতার, সৌদি আরব, তুরস্ক কিংবা যুক্তরাষ্ট্রের মতো লিগের ক্লাবগুলো মুখিয়ে আছে। ওজিলও মনে হয় সেখানে গেলে অসুখি হবেন না!

২০১৩ সালে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ থেকে আর্সেনালে যোগ দেন মেসুত ওজিল। সেই থেকে ক্লাবের জার্সিতে সব মিলিয়ে ২৫৪ ম্যাচ খেলেছেন তিনি। করেছেন ৪৪ গোল ও ৭৭টি অ্যাসিস্ট। ওজিল খেলেছেন রিয়াল মাদ্রিদ, ওয়ার্ডার ব্রেমেন ও শালকের হয়েও। এই ৩ ক্লাবের হয়ে ৪৪ গোল ও ১৩৯টি অ্যাসিস্ট করেছেন তিনি। জাতীয় দলের হয়ে ম্যাচ খেলেছেন ৯২টি, গোল করেছেন ২৩টি।

মেসুত ওজিলের মতো ভালো অবস্থায় নেই আর্সেনালও। ধারাবাহিক বাজে পারফরমেন্সের জন্যই দীর্ঘদিনের কোচ আর্সেন ওয়েঙ্গারকে অব্যাহতি দেয় দলটি। এরপর কোচ হয়ে আসেন উনাই এমেরি। তিনিই সফলতা এনে দিতে পারেননি গানার শিবিরে। ফলে ফের কোচের অব্যাহতি। শেষ পর্যন্ত কোচ হয়ে আসেন দলটির সাবেক ফুটবলার মাইকেল আর্তেতা। তিনিই হিমশিম খাচ্ছেন দলের প্রয়োজন মেটাতে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
close