×

খেলা

হাঙ্গেরির চ্যাম্পিয়নদের কি থামাতে পারবে মেসিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২০, ১১:৩৩ এএম

হাঙ্গেরির চ্যাম্পিয়নদের কি থামাতে পারবে মেসিরা

শেষ সময়ে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন বাসা অধিনায়ক লিওনেল মেসি

যাদের জন্ম ১৯৯৫ সালে অর্থাৎ আজ থেকে ২৫ বছর আগে তাদের কেউই হাঙ্গেরির ক্লাব ফেরেঙ্কভারোসের নামও হয়তো শোনেনি। না শোনাটাই স্বাভাবিক। বিশেষ করে এই উপমহাদেশের সমর্থকরা শোনেইনি। কারণ এই উপমহাদেশের মানুষরা হাঙ্গেরিয়ান ফুটবলের খোঁজ খবর রাখে না। কিন্তু এর আগে যারা জন্ম নিয়েছিলেন তারা এই ক্লাবটির নাম শুনেছেন। কারণ ১৯৯৫ সালের আগে ক্লাবটি ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াই চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্বে খেলত। কিন্তু এরপর তারা আর কখনো মূল পর্বে খেলতে পারেনি। তবে এই ২০২০-২১ মৌসুমে সব বাধা টপকিয়ে তারা গ্রুপ ‘জি’তে জায়গা করে নিয়েছে। আজ তারা দীর্ঘ ২৫ বছর পর ফের চ্যাম্পিয়ন্স লিগে খেলতে যাচ্ছে। তাদের প্রতিপক্ষ হলো স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা।

বার্সা ও ফেরেঙ্কভারোসের মধ্যকার আজকের ম্যাচটির প্রশ্ন হলো বার্সা কি এই ফেরেঙ্কভারোসকে আটকাতে পারবে?। এই প্রশ্নটা আসছে বার্সার আগের ম্যাচের ফলাফলের কারণে। তারা নিজেদের শেষ ম্যাচে গেতাফের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে হেরে যায়। সহজ সুযোগ পেয়েও তা কাজে না লাগাতে পারার খেসারত দিতে হয় তাদের। লা লিগায় বার্সা এখন অবস্থান করছে ৯ নম্বরে। অপরদিকে হাঙ্গেরির ক্লাবটি গত মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছে এবং এই মৌসুমে এখন পর্যন্ত দুর্দান্ত খেলেছে। ফলে প্রশ্নটা হচ্ছে হাঙ্গেরির চ্যাম্পিয়নদের আজকে বার্সা থামাতে পারবে কিনা। বার্সা গত ১৬ মৌসুম ধরে চ্যাম্পিয়ন্স লিগে টানা গ্রæপ পর্বের বাধা উতরিয়ে নক আউট পর্বে জায়গা করে নিয়েছে। ফলে পরিসংখ্যানের দিকটা দেখলে এগিয়ে থাকবে বার্সাই। তবে গত মৌসুমে বার্সার অবস্থা ছিল খুবই নাজুক। তারা কোয়ার্টার ফাইনালের ম্যাচে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলের বিশাল ব্যবধানে হেরেছিল। সেই ক্ষতটাও বার্সা চাইবে ভুলে যেতে চ্যাম্পিয়ন্স লিগের নতুন মৌসুমের প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে।

গ্রুপ ‘জি’ এর অপর ম্যাচে খেলতে নামবে ইতালির চ্যাম্পিয়ন জুভেন্টাস। তারা খেলবে ডায়নামো কিয়েভের বিপক্ষে। জুভেন্টাসকে এই ম্যাচটি খেলতে হবে ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়া। কারণ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন ঘরে বসে আছেন তিনি।

চ্যাম্পিয়ন্স লিগে আজকে বিগ ম্যাচগুলোর মধ্যে সবচেয়ে বিগ ম্যাচ বলা যায় পিএসজি ও ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচটি। গত মৌসুমের রানার্সআপ পিএসজি তাদের এবারের মৌসুমটা শুরু করতে যাচ্ছে ইংলিশ ফুটবল লিগে ধুঁকতে থাকা ম্যানইউর বিপক্ষে। যদিও ম্যানইউকে পিএসজির হালকা করে নেয়ার উপায় নেই। কারণ তারা যে কোনো সময় অঘটন ঘটিয়ে দিতে পারে।

এদিকে আজকে পিএসজির বিপক্ষে ম্যাচটিতে খেলতে নামার মাধ্যমে নিজের প্রাক্তন ক্লাব পিএসজির বিপক্ষে খেলতে যাচ্ছেন। তবে পিএসজির সেরা খেলোয়াড় কাইলান এমবাপ্পে জানিয়েছেন তিনি তার সাবেক সতীর্থ হলেও তাকে তারা কোনো প্রকার ছাড় দেবেন না। আর এমবাপ্পের এই কথাতে বোঝা যায় দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App