×

আন্তর্জাতিক

সুদানের বিশ্ববিদ্যালয়কে বঙ্গবন্ধুর জীবনী বই দিল ফর্মড পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২০, ০১:৩৯ পিএম

সুদানের বিশ্ববিদ্যালয়কে বঙ্গবন্ধুর জীবনী বই দিল ফর্মড পুলিশ

বই প্রদান অনুষ্ঠান

সুদানের বিশ্ববিদ্যালয়কে বঙ্গবন্ধুর জীবনী বই দিল ফর্মড পুলিশ

সুদানের দারফুর প্রদেশের এল ফাশের বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর লিখা ইংরেজী ভাষায় অনূদিত শতাধিক বই প্রদান করেছে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট।

সোমবার (১৯ অক্টোবর) ফর্মড পুলিশ ইউনিটের পক্ষ থেকে বই প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উনামিডের পুলিশ চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্না। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ডক্টর আবু বকর মোহামেদ জুমা সিয়াম ও স্ট্যাট লিয়াজো অফিসার (উত্তর দারফুর) কর্নেল আদোল ফিনা।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ব্যানএফপিইউ এবং এল ফাশের বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের যৌথ উদ্যোগে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে শতাধিক বই বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে শিক্ষার্থীদের জন্য প্রদান করা হয়। অনুষ্ঠানে আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের ভিসি ডক্টর আবু বকর জাতির পিতার ওপর লিখা বই প্রদানের জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ প্রদান করেন।

তিনি বলেন এই বইগুলো শুধুমাত্র শিক্ষার্থীদের বাংলাদেশের জাতির পিতা সম্পর্কে জ্ঞান আহরণের সুযোগই দিবে না, বরং সুদান ও বাংলাদেশের মধ্যে ভাতৃত্ববোধ বৃদ্ধি করবে।

এর আগে ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম কর্তৃক মহান মুক্তিযুদ্ধে ও বাংলাদেশ সৃষ্টিতে জাতির পিতার অবদানের কথাকে তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন।

উনামিড চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্নাহ আজকের বই প্রদান অনুষ্ঠানকে ঐতিহাসিক দিন বলে আখ্যা দেন। তিনি বলেন, অতীতে কোনো দেশের প্রতিনিধি দারফুরের কোনো বিশ্ববিদ্যালয়ে বই প্রদান করেন নি। বাংলাদেশ পুলিশের একটি ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা প্রতিষ্ঠার কাজের পাশা-পাশি একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য বই প্রদানের দিনটি মাইলফলক হিসাবে উনামিডের ইতিহাসে থাকবে বলে উল্লেখ করেন তিনি।

ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম সূচনা বক্তব্যে জাতির পিতা ওপর লিখা বইগুলোর ওপর সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন।

তিনি বলেন, আমরা মিশন এরিয়াতে ইতোমধ্যে দারফুরের নিয়ালা বিশ্ববিদ্যালয় ও খার্তুম বিশ্ববিদ্যালয়ে জাতির পিতাকে পরিচিতি করার উদ্দেশ্যে শতাধিক বই প্রদান করি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানেই বাংলাদেশ, উনাকে পরিচয় করা মানেই বাংলাদেশকে পরিচয় করে দেয়া বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট সুদানের যুদ্ধ বিধস্ত প্রদেশ দারফুরে আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে। ইতোমধ্যে এইউ ইউনিটের কমান্ডারের প্রচেষ্টায় বৃক্ষ রোপণ, স্কুলগুলোতে শিক্ষা সামগ্রী বিতরণ, অবহেলিত বাস্তুচুত্য মহিলাদের বিভিন্ন আয়মূলক কর্মশালা প্রদান, সুদান গস পুলিশকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বই প্রদান অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টির ডিন ও ইংরেজী বিভাগের প্রধান অধ্যাপক ইব্রাহিম ইয়াহিসা আব্দেল রাসুল, অধ্যাপক সুলাইমান আদম মুসা, অধ্যাপক ফাইসাল ব্রিমাসহ উনামিড মিশনের অন্যান্য কর্মকর্তাগণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App